সিলেটটুডে ডেস্ক

২৯ সেপ্টেম্বর, ২০১৮ ১৬:৩৩

লিডিং ইউনিভার্সিটিতে শোকসভা

লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের উপদেষ্টা অধ্যাপক স্থপতি চৌধুরী মোস্তাক আহমেদ এবং বিশ্ববিদ্যালয়ের কর্মচারী ইব্রাহিম আলী রুস্তমের স্মরণে শোকসভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৭ সেপ্টেম্বর) বেলা ২টায় দক্ষিণ সুরমায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের দ্বিতীয় একাডেমিক ভবনের গ্যালারি-১ এ সভার আয়োজন করা হয়।

সভায় ২ সেপ্টেম্বর ইব্রাহিম আলী রুস্তম এবং ২১ সেপ্টেম্বর চৌধুরী মোস্তাক আহমেদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী, ট্রেজারার বনমালী ভৌমিক, আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন প্রফেসর ড. এম হাবিবুল আহসান এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহআলম, পিএসসি।

স্থপতি চৌধুরী মোস্তাক আহমেদের শিক্ষা ও কর্মজীবন নিয়ে স্মৃতিচারণ করেন স্থাপত্য বিভাগের প্রফেসর সৈয়দা জেরিনা হোসেন, ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান স্থপতি শওকত জাহান চৌধুরী, সহযোগী অধ্যাপক স্থপতি রাজন দাশ।

তাঁর মৃত্যুতে লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের সকল শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ এবং বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের মধ্যে গভীর শোকের ছায়া নেমে আসে।

বক্তারা বলেন, চৌধুরী মোস্তাক আহমেদের মৃত্যুতে স্থাপত্য বিভাগ শুধু একজন শিক্ষক নয়, একজন সত্যিকারের অভিভাবককে হারালো, তিনি ছিলেন অনুসরনীয় চরিত্রের অধিকারী।

উল্লেখ্য, লিডিং ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসের স্থাপত্যিক নকশা প্রণয়ন কমিটির প্রধান স্থপতি ছিলেন তিনি। লিডিং ইউনিভার্সিটিতে তাঁর অশেষ অবদান ও স্মৃতি চিরঅম্লান হয়ে থাকবে বলেও তারা জানান। স্থাপত্য বিভাগে তাঁর স্মৃতি ধরে রাখার জন্য তাঁরই নামে ডিজাইন অ্যাওয়ার্ড প্রবর্তন করার কথা ব্যক্ত করা হয়।

স্থাপত্য বিভাগের ৩য় ব্যাচের শিক্ষার্থী আবু সাইদ চৌধুরী এবং মুনতাহা তাদেরকে গভীরভাবে স্মরণ করেন এবং বলেন তাদের অনুপস্থিতি বিশ্ববিদ্যালয় পরিবার খুব অনুভব করবেন।

উল্লেখ্য, ঢাকার ইউনাইটেড হাসপাতালে বৃহস্পতিবার রাত ১২টা ৫৫ মিনিটে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৬ বছর। চৌধুরী মোস্তাক আহমেদ সিলেটের শেখঘাট এলাকায় বসবাস করতেন। তাঁর পিতা মুসলিম চৌধুরী ছিলেন সিলেটের একজন স্বনামধন্য শিক্ষাবিদ। ২১ সেপ্টেম্বর শুক্রবার বাদ আছর হযরত শাহজালাল দরগাহ মসজিদে মরহুমের জানাজা শেষে মসজিদ সংলগ্ন কবরস্থানে তাঁকে দাফন করা হয়।

শোকসভায় চৌধুরী অধ্যাপক মোস্তাক আহমেদ ও ইব্রাহিম আলী রুস্তমের আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করে দোয়া পরিচালনা করেন লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান (ইনচার্জ) ফজলে এলাহি মামুন।

আপনার মন্তব্য

আলোচিত