শাবি প্রতিনিধি

০৬ অক্টোবর, ২০১৮ ২০:০৩

শাবিতে দিক থিয়েটারের দুই দশকে পদার্পণে ‘বিংশতি প্রণতি’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নাট্য সংগঠন দিক থিয়েটারের দুই দশকে পদার্পণ উপলক্ষে দুইদিনব্যাপী নানা আয়োজন হাতে নিয়েছে সংগঠনটি।

সংগঠনের দীর্ঘ দুই দশকের পথচলাকে স্মরণ করে রাখতে ক্যান্সারে আক্রান্ত বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর চিকিৎসা সহায়তায় নাটকের চ্যারিটি ‘শো’ করবেন বলে জানান সংগঠনের সভাপতি এহসান শুভ।

‘বিংশতি প্রণতি’ শিরোনামে রোববার ও সোমবারের দুইদিনব্যাপী অনুষ্ঠানে থাকছে নাটক ও পথনাটক প্রদর্শনীর পাশাপাশি আনন্দ শোভাযাত্রা।

এহসান শুভ বলেন, নাটক টিকেট মূল্য হিসেবে প্রাপ্ত টাকা লিওকেমিয়া ক্যান্সারে আক্রান্ত ফুড ইঞ্জিনিয়ারিং এন্ড টি টেকনোলজি বিভাগের শিক্ষার্থী মিজানুর রহমানের চিকিৎসায় ব্যয় করা হবে।

আয়োজনের প্রথমদিন রোববার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে থেকে এক আনন্দ শোভাযাত্রা বের করা হবে। শোভাযাত্রায় সংগঠনের সকল সদস্যসহ অন্যান্য সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের সদস্যরা উপস্থিত থাকবেন।
 
দুপুর ১টার দিকে আইআইসিটি ভবনের সামনে পথনাটক ‘জননী বীরাঙ্গনা’র প্রদর্শন করা হবে। পরে বিকেল সাড়ে ৪টায় গোলচত্ত্বরে একই পথনাটকের প্রদর্শনী অনুষ্ঠিত হবে। নাটকটির রচনা করেছেন মান্নান হীরা এবং নির্দেশনা দিয়েছেন এহসান শুভ।

দ্বিতীয়দিন সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ‘ক্ষুদিরামের দেশে’ নাটকের প্রদর্শন করা হবে। নাটকটির রচনা করেছেন মান্নান হীরা, নির্দেশনা দিয়েছেন তনু দীপ এবং পুনঃনির্দেশনা দিয়েছেন মায়া বিশ্বাস।

এহসান শুভ বলেন, আমরা নিয়মিত ক্যাম্পাসে নাটকের প্রদর্শনী নিয়ে মঞ্চে আসি। এবারের আয়োজনটি একটি ভিন্ন রকমের। আমাদের সংগঠনের দুই দশকে পদার্পণের পাশাপাশি চ্যারিটি শো হিসেবে এবার নাটকের প্রদর্শনী নিয়ে আমরা দর্শকের সামনে হাজির হব। আশা করি সবাই স্বতঃস্ফূর্তভাবে নাটক দেখতে আসবেন।

‘নাটকে সাম্যের আন্দোলন, জীবনের ভাষায় মুক্তির অন্বেষণ’ স্লোগানকে সামনে রেখে ১৯৯৯ সালের ১৮আগষ্ট যাত্রা শুরু করেছিল দিক থিয়েটার। প্রতিষ্ঠার পর থেকেই সমাজের কুসংস্কার, অন্যায়, অবিচার দূরকরণের লক্ষ্যে নাটকের আন্দোলন চালিয়ে যাচ্ছে সংগঠনটি।

আপনার মন্তব্য

আলোচিত