সিলেটটুডে ডেস্ক

০৯ অক্টোবর, ২০১৮ ১২:০৪

জবিতে যৌন হয়রানি: ছাত্রলীগের দুই কর্মীকে বহিষ্কার

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের ইউনিট-২ (মানবিক শাখা)-এর ভর্তি পরীক্ষায় এক নারী পরীক্ষার্থীকে উত্যক্ত করার অভিযোগে ২ ছাত্রলীগ কর্মীকে বহিষ্কার করেছে প্রশাসন।

বহিষ্কৃতরা হলেন বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের ২য় সেমিস্টারের ছাত্র ও শাখা ছাত্রলীগের সভাপতি তরিকুল ইসলাম গ্রুপের ছাত্রলীগ কর্মী জয়নুল আবেদীন ও একই বিভাগের মোবারক ঠাকুর প্রিন্স।

বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. মোস্তফা কামাল এ তথ্যটি নিশ্চিত করেছেন। তিনি বলেন, আমাদের প্রাথমিক তদন্ত শেষে উপাচার্য স্যার তাদেরকে বহিষ্কারের নির্দেশ দিয়েছেন। এরপরে আমাদের শৃঙ্খলা কমিটির তদন্ত শেষে চূড়ান্ত সিদ্ধান্ত দেয়া হবে।

এর আগে শনিবার বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এমন ঘটনা ঘটে। অভিযোগপত্র দিয়ে ওই নারী শিক্ষার্থী জানান, আমি পরীক্ষা শেষে বিজ্ঞান অনুষদের পাশ দিয়ে যাচ্ছিলাম। এসময় ওরা দুজন আমাকে ডেকে নিয়ে যৌন হয়রানীমূলক আচরণ করে। আমার শরীরের বিভিন্ন স্পর্শকাতর জায়গাকে আঙ্গুল দিয়ে ইশারা করে নানা ধরণে কুরুচিমূলক মন্তব্য করেন। এতে আমি একজন নারী হিসেবে বেশ বিব্রতকর অবস্থায় পরে যাই।

তিনি আরো জানান, শুধু অশালীন মন্তব্য করেই থেমে জাননি তারা। বরং আমি ওড়না পরিধান না করারও কারণ জানতে চায় এবং তারা মানিব্যাগ থেকে আমাকে ওড়না কেনার টাকা দিতে চায়। এসময় তারা আমার সাথে সর্বোচ্চ রকম অশালীন কথাবার্তা বলেন।

এ বিষয়ে ওই নারী শিক্ষার্থীর অভিভাবক তারই বড়বোন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাংবাদিকদের বলেন, এমন আচরণ একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য চরম হতাশাজনক। আজ এ দিনেও যখন নারীরা স্বাধীনভাবে চলাচলের অধিকার রাখে না, এটা মেনে নেওয়া কষ্ট সাধ্য। আমি চাই আমার বোনের মত কারো সাথে এমন আচরণ করা না হোক। আমাদের চলাচলের নূন্যতম স্বাধীনতাটুকু নিশ্চিত হওয়াই আমাদের দাবী।

অভিযুক্তদের পুলিশের হেফাজতে নেওয়ার বিষয়ে কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা  মশিউর রহমান বলেন, তাদেরকে প্রাথমিকভাবে হেফাজতে নেয়া হয়েছিল। পরে মামলা না হওয়ায় আমরা তাদেরকে ছেড়ে দিয়েছিলাম।

আপনার মন্তব্য

আলোচিত