সিলেটটুডে ডেস্ক

১০ অক্টোবর, ২০১৮ ২০:০৮

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস পালন

পরির্বতনশীল সমাজ ব্যবস্থায় মানসিক স্বাস্থ্যের গুরুত্ব বিবেচনা করে, সারা বিশ্বের মত ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ও 'বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস' পালন করেছে।  

বুধবার (১০ অক্টোবর) রাজধানীর আফতারনগরের স্থায়ী ক্যাম্পাসে বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল রিলেসন্স বিভাগের উদ্যোগে নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। অনুষ্ঠানের মধ্যে ছিল সেমিনার, পোস্টার প্রদর্শনী এবং সচেতনতা মূলক প্রচারণা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, ১৫-২৯ বছর বয়সের তরুণদের মৃত্যুর তৃতীয় সর্বোচ্চ কারণ বিষণ্ণতা এবং দ্বিতীয় কারণ আত্মহত্যা। তাই এ বছরের থিম "পরির্বতনশীল বিশ্বে তরুণদের মানসিক স্বাস্থ্য"।

এ উপলক্ষে আয়োজিত সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল রিলেসন্স বিভাগের চেয়ারপার্সন, অধ্যাপক ড. মো. মোবারক হোসেন খান এবং সিনিয়র লেকচারার, রুবাইয়াত কবির।

তাঁরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের ওপর পরিচালিত এক জরীপে শিক্ষার্থীদের মধ্যে মানসিক চাপ ও বিষণ্ণতার প্রভাব খুঁজে পেয়েছেন বলে উল্লেখ করেন। সেই সাথে তাঁরা মানসিক স্বাস্থ্য সম্পর্কিত সেবা পেতে প্রয়োজনীয় দিক নির্দেশনাও দিয়েছেন।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ব বিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. ফকরুল আলম। সভাপতিত্ব করেন ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্য এবং সোশ্যাল রিলেসন্স বিভাগের সম্মানীয় অধ্যাপক ড. রফিকুল হুদা চৌধুরী।   

আপনার মন্তব্য

আলোচিত