সিলেটটুডে ডেস্ক

১৫ অক্টোবর, ২০১৮ ১৯:১৪

লিডিং ইউনিভার্সিটিতে ‘কোয়ালিটি এসিউরেন্স এন্ড এক্রিডিটেশন’ কর্মশালা

লিডিং ইউনিভার্সিটিতে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল (আইকিউএসি) এর উদ্যোগে ‘কোয়ালিটি এসিউরেন্স এন্ড এক্রিডিটেশন’ বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১৫ অক্টোবর) বিকালে দক্ষিণ সুরমাস্থ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে এ কর্মশালার আয়োজন করা হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিলের (বিএসি) চেয়ারম্যান প্রফেসর ড. মেজবাহ উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।

লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরীর সভাপতিত্বে এতে রিসোর্স পারসন হিসেবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের হেকেপ প্রজেক্টের কোয়ালিটি এসিউরেন্স ইউনিট হেড প্রফেসর ড. সনজয় কুমার অধিকারী এবং কোয়ালিটি স্পেশালিস্ট প্রফেসর ড. মাহবুব আহসান খান উপস্থিত ছিলেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি এবং লিডিং ইউনিভার্সিটির ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল (আইকিউএসি) এর ডিরেক্টর মো. রেজাউল করিম। কর্মশালার সমন্বয় করেন লিডিং ইউনিভার্সিটির ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল (আইকিউএসি) এর এডিশনাল ডিরেক্টর আর্কিটেক্ট রাজন দাশ।

সমাজ উন্নয়নে সহযোগী হিসেবে শিক্ষার্থীদের গড়ে তোলতে হবে উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান প্রফেসর ড. মেজবাহ উদ্দিন আহমেদ বলেন, শিক্ষকদের দায়িত্ব হল পড়াশুনা শেষে শিক্ষার্থীরা যাতে সমাজ উন্নয়নমূলক কাজে সহযোগিতা করতে পারে সে হিসেবে গড়ে তুলা। বাংলাদেশ এক্রিডিটেশন কাউন্সিলের (বিএসির) স্বীকৃতি পেতে হলে বিশ্ববিদ্যালয়গুলোর মানোন্নয়ন করতে হবে। আর এ মানোন্নয়নের মাপকাঠি হল গ্র্যাজুয়েটরা সমাজের জন্য, নিজের পরিবার এবং নিজের জন্য কি অবদান রাখছে। কোয়ালিটি অর্জন করা যায় না, এটা উপার্জন করতে হয় (কোয়ালিটি মাস্ট বি আয়ার্ন্ড নট এ্যাচিপ্ট)।

তিনি আরও বলেন, কোয়ালিটির কোন শেষ নেই, কোয়ালিটি সম্পন্ন পাঠদান করতে হলে জ্ঞান, দক্ষতা এবং মনোভাবকে সমন্বয় করতে হবে।

প্রফেসর ড. সনজয় কুমার অধিকারী তার বক্তব্যে কোয়ালিটি কিভাবে নিশ্চয়করণ করা যায় তার উপর বিশেষভাবে আলোচনা করেন।

প্রফেসর ড. মাহবুব আহসান খান আধুনিক পাঠদান এবং শিক্ষাগ্রহণের বিভিন্ন পদ্ধতির উদাহরণ সম্বলিত দিকনির্দেশনা প্রদান করেন।  

সভাপতির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, শিক্ষায় মানোন্নয়নের লক্ষ্যে পরিবর্তনশীল বিশ্বে বৈজ্ঞানিক অগ্রগতির সাথে আমাদের শিক্ষাব্যবস্থায়ও পরিবর্তন আনতে হবে। তিনি উল্লেখ করেন, লিডিং ইউনিভার্সিটি শিক্ষা মন্ত্রণালয় ও বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের নির্দেশনা এবং বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল (আইকিউএসি)’র মূলনীতি অনুসরণ করে গুনগত মানোন্নয়নে এগিয়ে যাচ্ছে। এ পর্যন্ত লিডিং ইউনিভার্সিটির বহু অর্জন রয়েছে।

লিডিং ইউনিভার্সিটির এ কর্মশালার অংশগ্রহণ করার জন্য তিনি প্রধান অতিথি এবং রিসোর্স পারসনদেরকে ধন্যবাদ জানান। এ কর্মশালার আয়োজন করার জন্য তিনি লিডিং ইউনিভার্সিটির ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেল (আইকিউএসি) কেও ধন্যবাদ জ্ঞাপন করেন।

কর্মশালায় লিডিং ইউনিভার্সিটির বিভিন্ন অনুষদের ডীন, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক ও বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

কর্মশালাটি উপস্থাপনা করেন ইংরেজি বিভাগের সহকারী অধ্যাপক রুম্পা শারমীন।

আপনার মন্তব্য

আলোচিত