সিলেটটুডে ডেস্ক

১৭ অক্টোবর, ২০১৮ ১৭:০৫

সিলেটে প্রথমবারের মতো স্বয়ংক্রিয় কৃষি-আবহাওয়া স্টেশন স্থাপিত

সিলেট অঞ্চলের কৃষি আবহাওয়া সম্পর্কিত তথ্যাদি জানার জন্য প্রথমবারের মতো স্থাপন করা হয়েছে অটোমেটেড এগ্রোমেটিওরোলজিক্যাল স্টেশন। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের ক্লাইমেট স্মার্ট এগ্রিকালচার ল্যাবের তত্ত্বাবধানে এ অত্যাধুনিক এগ্রোমেটিওরোলজিক্যাল স্টেশনটি চালু করা হয়েছে।

বুধবার (১৭ অক্টোবর) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি ডিরেক্টর খসরু মোহাম্মদ সালাহউদ্দিন প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এগ্রোমেটিওরোলজিক্যাল স্টেশনটি বিশ্বব্যাংক, ইউএসএইড ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের জাতীয় কৃষি প্রযুক্তি প্রকল্প-২(৪৩৯) এর আওতায় কৃষি অনুষদ ভবনের পূর্ব পাশে কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের নার্সারিতে স্থাপন করা হয়েছে।

স্টেশনটি উচ্চ ক্ষমতাসম্পন্ন ডাটা লগারের সাথে সংযুক্ত করা হয়েছে যাতে প্রতিনিয়ত নিরবিচ্ছিন্নভাবে বায়ুর তাপমাত্রা, বৃষ্টিপাত, মৃত্তিকার তাপমাত্রা, মৃত্তিকার ইলেকট্রিক্যাল কনডাকটিভিটি ও পারমিটিভিটি এবং তাপমাত্রার টাইম সিরিজ ডাটা সংরক্ষণ হতে থাকবে। প্রয়োজন অনুযায়ী কম্পিউটারের সাহায্যে ডাটা লগার থেকে সংরক্ষিত ডাটা কাজে লাগানো যাবে।

প্রকল্পটির প্রধান গবেষক এবং কৃষি বনায়ন ও পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক মো. সামিউল আহসান তালুকদার বলেন, এগ্রোমেটিওরোলজিক্যাল স্টেশন থেকে দীর্ঘ মেয়াদে কৃষি-আবহাওয়ার মৌলিক ডাটাসমূহের আর্কাইভ সৃষ্টি হবে যা জলবায়ু পরিবর্তন সংশ্লিষ্ট কৃষি গবেষণার ক্ষেত্রে বিশেষ সহায়ক ভূমিকা রাখবে।

তিনি আরও জানান, স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীরা এখান থেকে হাতেকলমে কৃষি আবহাওয়ার মৌলিক নিয়ামকসমূহ পরিমাপের সর্বাধুনিক যন্ত্রপাতি ও সংশ্লিষ্ট প্রোগ্রামিং প্যাকেজ সম্পর্কে অত্যন্ত প্রয়োজনীয় প্রায়োগিক জ্ঞান ও দক্ষতা অর্জন করতে পারবে।

আপনার মন্তব্য

আলোচিত