শুক্রবার, , ১৬ নভেম্বর ২০১৮ ইং

নিজস্ব প্রতিবেদক

০৭ নভেম্বর, ২০১৮ ১৬:৪৫

শাবির বর্ধিত ভর্তি ফি প্রত্যাহারের দাবি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) ২০১৮-১৯ শিক্ষা বর্ষের ১ম বর্ষ ১ম সেমিস্টারের ভর্তি ফি ৯৫০০ টাকা থেকে কমিয়ে ৭৫০০ টাকা করা হয়েছে। বুধবার শাবির একাডেমিক কাউন্সিলের এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

শাবির ভর্তি ফি ৯৫০০ টাকা করার প্রতিবাদে মঙ্গলবার ক্যাম্পাসে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট শাবিপ্রবি শাখা বিক্ষোভ মিছিল, প্রতিবাদী মানববন্ধন করে।

শাবির ভর্তি ফি ৭৫৫০ টাকা পুনর্নির্ধারণের পর এক যুক্ত বিবৃতিতে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের আহ্বায়ক প্রসেনজিৎ রুদ্র ও সাধারণ সম্পাদক নাযিরুল আজম বিশ্বাস আবির বলেন, বর্তমানে প্রতিটা পাবলিক বিশ্ববিদ্যালয়ে বিশ্বব্যাংকের পরামর্শে ইউজিসি’র ২০ বছর মেয়াদী কৌশলপত্র বাস্তবায়ন করছে প্রশাসন। যার অংশ হিসেবে বছর বছর বেতন, ফি বৃদ্ধি করা হচ্ছে নানা কৌশল অবলম্বন করে।

তারা বলেন, এটা গণতান্ত্রিক ও সার্বজনীন শিক্ষাব্যবস্থার বিপরীত। প্রশাসন চায় পাবলিক ও প্রাইভেটের বেতন ফি একই কাতারে নিয়ে আসতে।

তাদের দাবি, ছাত্র ফ্রন্ট ও সাধারণ শিক্ষার্থীদের প্রতিবাদ ও আন্দোলনের কারণে ৩৯% থেকে ১০% এ নামিয়ে ৭৫০০ টাকা নির্ধারিত করার সিদ্ধান্ত নেয়।

বিবৃতিতে তারা এ সিদ্ধান্তকেও অযৌক্তিক ও অন্যায্য দাবি করে বলেন, বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট এ ভর্তি ফি ৯৫০০ টাকা উল্লেখ করে আবার অনলাইন সংবাদ ও ছাত্রদের প্রতিবাদ এর পর একে অস্বীকার করা খুবই বিভ্রান্তিমূলক ও দ্বিচারিতার বহিঃপ্রকাশ। প্রশাসনের এমন আচরণে আমরা খুবই বিস্মিত।

বিবৃতিতে বক্তারা এই অতিরিক্ত ১০% ফি বৃদ্ধিও অবিলম্বে প্রত্যাহার করার আহবান জানান এবং অন্যথায় শিক্ষার্থীদের গণআন্দোলন গড়ে তুলবে বলে হুঁশিয়ারি দেন।

আপনার মন্তব্য

আলোচিত