সিলেটটুডে ডেস্ক

১২ নভেম্বর, ২০১৮ ১৭:০৫

লিডিং ইউনিভার্সিটিতে দ্বিজেন শর্মার উদ্যান ভাবনা বিষয়ক সভা

লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের ‘স্থাপত্যদৃষ্টি’ কর্তৃক দ্বিজেন শর্মার উদ্যান ভাবনা বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (১২ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের গ্যালারি-১ এ অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন স্থপতি তুগলক আজাদ।

এতে প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি উপস্থিত ছিলেন।

স্থাপত্য বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী আবু সাঈদ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্থাপত্য বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক স্থপতি রাজন দাস।

প্রকৃতির সাথে সম্পৃক্ততা রেখে ভবনের নকশা তৈরি করতে হবে উল্লেখ করে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, আমাদের বনাঞ্চল খুবই সীমিত। পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য আর্কিটেকদের ভবনের ডিজাইন তৈরি করার সময় কিভাবে বাড়ির আশেপাশে গাছ লাগানো যায় সে বিষয়ে লক্ষ রাখার পরামর্শ দেন তিনি।

তিনি স্থানীয় বৃক্ষকে প্রাধান্য দিয়ে বনায়ন করার কথা বলেন যাতে স্বদেশজাত প্রজাতি বৃক্ষ রক্ষা পায়। তিনি দ্বিজেন শর্মার বিদেহী আত্মার শুভ কামনা করেন এবং আজকের এ অনুষ্ঠান স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে লিডিং ইউনিভার্সিটিতে এসে মূল্যবান আলোচনা করার জন্য তিনি স্থপতি তুগলক আজাদকে ধন্যবাদ জানান।

আলোচনায় স্থপতি তুগলক আজাদ পরিকল্পিতভাবে কীভাবে বিভিন্ন জায়গায় বনায়ন করা যায় ও বাড়ীর আঙ্গিনায় এবং বাসার ভিতরে কিভাবে গাছ লাগানো যায় তার ব্যাখ্যা দেন। তিনি প্রশ্নোত্তরের মাধ্যমে শিক্ষার্থীদের বিভিন্ন দিকনির্দেশনা প্রদান করেন। তিনি দ্বিজেন শর্মার ‘আর্থ হ্যাজ মিউজিক ফর দৌস হু লিসেনস’ উক্তিটি নিয়ে বিভিন্নভাবে দ্বিজেন শর্মার বনায়ন ভাবনা শিক্ষার্থীদের মাঝে তোলে ধরেন।

অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির স্থাপত্য বিভাগের অধ্যাপক সৈয়দা জেরিনা হোসেন, অন্যান্য শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও শিক্ষার্থীবৃন্দ অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত