সিলেটটুডে ডেস্ক

২৩ নভেম্বর, ২০১৮ ১৯:০৫

লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগের আলোচনা সভা অনুষ্ঠিত

লিডিং ইউনিভার্সিটিতে মহানবী (স.) এর দাওয়াত পদ্ধতি ও বর্তমান প্রেক্ষাপটে আমাদের করণীয় শীর্ষক এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগের (মেজর ইসলামিক অর্থনীতি ও ব্যাংকিং) উদ্যোগে শুক্রবার (২৩ নভেম্বর) সকাল ১০টায় রাগীবনগরস্থ লিডিং ইউনিভার্সিটির দ্বিতীয় একাডেমিক ভবনের গ্যালারি-১ এ এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

এতে মূল আলোচক ছিলেন ইসলামি চিন্তাবিদ ও সিলেট সরকারি আলিয়া মাদরাসার সহযোগী অধ্যাপক মাওলানা মোহাম্মদ আব্দুল মুছাব্বির। আলোচনায় অংশ নেন ইসলামি ফাউন্ডেশনের উপ-পরিচালক শাহ মুহাম্মদ নজরুল ইসলাম, লেখক ও গবেষক কবি মুসা আল হাফিজ, ইসলামি গবেষক ও লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষক আবুল কালাম আজাদ, কামালবাজার ফাযিল মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা আব্দুস সালাম সালেহী প্রমুখ।

ইসলামি স্টাডিজ বিভাগের প্রভাষক মুহাম্মদ জিয়াউর রহমানের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন ইসলামি স্টাডিজ বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ফজলে এলাহি মামুন। আলোচনা সভায় লিডিং ইউনিভার্সিটির বিভিন্ন বিভাগের শিক্ষক, শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

ইসলাম একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্য লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, ইসলামি শিক্ষা ব্যবস্থা থেকে সঠিক শিক্ষা অর্জন করতে হবে। তাহলে বর্তমান সমাজ থেকে জঙ্গিবাদ এবং যে ভুল বার্তা সমাজে ছড়াচ্ছে তা থেকে সমাজকে রক্ষা করা সম্ভব হবে। নিজেদের ভাল কর্মকাণ্ডে অন্যদেরকে অনুপ্রাণিত করার মাধ্যমে দাওয়াতের যে পদ্ধতি তা বেশী কার্যকর বলেও তিনি উল্লেখ করেন। তিনি এ আলোচনা সভার অতিথিবৃন্দে মধ্য থেকে যে দিকনির্দেশনা এসেছে তা লিডিং ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সুন্দর সমাজ গঠনে সহায়ক ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

সিলেটের প্রথম এই বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষা অর্জন করে শিক্ষার্থীরা সমাজে ইসলামের সঠিক বার্তা পৌঁছে দিবেন উল্লেখ করে আলোচকগন বলেন, মানবিক গুণাবলী অর্জনের মাধ্যমে নিজেকে পরিবর্তন করে দাওয়াত দিতে হবে। দাওয়াতের উদ্দেশ্য এবং লক্ষ্য ঠিক করে কাজ করতে হবে। ইসলাম সবার জন্য এবং ইসলামের দাওয়াত সবার মাঝে পৌছাতে হবে। ইসলামের দাওয়াত হলো পরিপূর্ণ জীবন ব্যবস্থা, সমাজ পদ্ধতি এবং রাষ্ট্র ব্যবস্থাপনা। বক্তারা আরো বলেন, মহানবী (স.) এর আদর্শকে অনুসরণ করতে হবে। সঠিক দাওয়াতের পদ্ধতি হলো নিজের ঘর থেকে দাওয়াত শুরু করা।

লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগের প্রথম ব্যাচের শিক্ষার্থী হাফিজ রুম্মান আহমেদের পবিত্র কুরআন থেকে তিলায়াতের মাধ্যমে শুরু হওয়া আলোচনা সভায় নাথ-ই-রসুল পাঠ করেন কারী আব্দুর শাকুর এবং এতে স্বাগত বক্তব্য দেন ইসলামিক স্টাডিজ বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ফজলে এলাহি মামুন।

আলোচনা শেষে ইসলামিক স্টাডিজ বিভাগের আন্তব্যাচ বিতর্ক প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এতে চূড়ান্ত ও বাছায় পর্বে শ্রেষ্ঠ বক্তা হিসেবে নির্বাচিত হন মৌলিক আবিদ আহমেদ এবং বাছাই পর্বে আরো একজন শ্রেষ্ঠ বক্তা হিসেবে ফারজানা মিম নির্বাচিত হন।

আপনার মন্তব্য

আলোচিত