শাবি প্রতিনিধি

৩০ নভেম্বর, ২০১৮ ১৫:৫১

শাবিতে জাতীয় গণিত অলিম্পিয়াডের আঞ্চলিক পর্ব শুরু

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) ১০ম জাতীয় স্নাতক গণিত অলিম্পিয়াড-২০১৮ এর সিলেট অঞ্চলের পর্ব শুরু হয়েছে। শুক্রবার (৩০ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় হ্যান্ডবল গ্রাউন্ডে গণিত অলিম্পিয়াডের উদ্বোধন করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

বাংলাদেশ গণিত সমিতি এবং এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের তত্ত্বাবধানে এবং শাবি’র গণিত বিভাগের আয়োজনে এই আঞ্চলিক পর্বে সিলেট, হবিগঞ্জ, মৌলভীবাজার, সুনামগঞ্জ, জামালপুর, শেরপুর, কিশোরগঞ্জ ও নেত্রকোনা জেলার স্নাতক পর্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে।

১০তম গণিত অলিম্পিয়াডের সিলেট অঞ্চলের আহবায়ক ও শাবি’র গণিত বিভাগের প্রধান অধ্যাপক ড. গোলাম আলী হায়দার চৌধুরীর সভাপতিত্বে এবং একই বিভাগের সহযোগী অধ্যাপক ও অলিম্পিয়াডের সদস্য সচিব মো. মতিয়ার রহমানের সঞ্চালনায় উদ্বোধনের সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস।

অতিথি বিচারক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. মো. মোস্তাফিজুর রহমান এবং শিক্ষক অধ্যাপক ড. মো. আব্দুল হাকীম খান।

এসময় আরও উপস্থিত ছিলেন সেন্টার অব এক্সিলেন্স এর পরিচালক অধ্যাপক ড. আখতারুল ইসলাম, গণিত বিভাগের অধ্যাপক ড. সাজেদুল করিম, অধ্যাপক ড. রাশেদ তালুকদার, অধ্যাপক ড. আশরাফ উদ্দিন, অধ্যাপক ড. মাহবুবুর রশিদ, অধ্যাপক ড. নাজনীন আক্তার, অধ্যাপক ড. আমিনুল হক, অধ্যাপক ড. সাইফুল ইসলামসহ বিভাগের শিক্ষকবৃন্দ।

উদ্বোধনের সময় উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, গণিত অলিম্পিয়াড একটি চমৎকার আয়োজন। সাধারণ ইংরেজিতে এবং গণিতে ভালো হলে কাউকে পিছনে খুব বেশি তাকাতে হয় না। জীবনের একটি অবিচ্ছেদ অংশ হল গণিত। গণিতকে ভালোবাসোতে হবে, তোমরা যারা আজকের এই আয়োজনে অংশগ্রহণ করেছো তোমাদেরকে অভিনন্দন জানাচ্ছি এবং তোমাদের জন্য শুভ কামনা রইলো।

গণিত বিভাগের প্রধান অধ্যাপক ড. গোলাম আলী হায়দার চৌধুরী বলেন, গণিতকে ভালোভাবে জানতে হবে। ভয়ভীতি নয়, মজা করে গণিতকে শিখতে হবে। শাবি গণিত অলিম্পিয়াডের সিলেট অঞ্চলের নিয়মিত আয়োজক করে যাচ্ছে। এবং সামনেও এ ধরনের কার্যক্রম অব্যাহত রাখবে। এসময় তিনি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

এদিকে সকাল ১০ টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত পরীক্ষা অনুষ্ঠিত হয়। এছাড়া দুপুর ২টায় প্রশ্নোত্তর পর্ব এবং বিকেল ৩টায় পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত