সোমবার, , ১০ ডিসেম্বর ২০১৮ ইং

শাবি প্রতিনিধি

০৫ ডিসেম্বর, ২০১৮ ২১:৩৭

শাবিতে ‘অসমাপ্ত আত্মজীবনী’র উপর সেমিনার

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’র উপর সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৫ ডিসেম্বর) বাংলা বিভাগের মাস্টার্স দ্বিতীয় বর্ষের একদল শিক্ষার্থী বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবন নিয়ে লেখা এ আত্মজীবনীর উপর সেমিনার পেপার উপস্থাপন করেন।
‘অসমাপ্ত আত্মজীবনী অবলম্বনে শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক ব্যক্তিত্বের অনুসন্ধান’ শিরোনামে এই সেমিনার পেপারের তত্ত্বাবধায়ক ছিলেন বিভাগের অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা।

সেমিনার দলে ছিলেন মাস্টার্স দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী স্বর্ণালী দত্ত, তৃপ্তি রায় এবং সৈয়দা শান্তি। দুপুর দুইটা থেকে বিভাগের ৩০৪ নম্বর ক্লাসরুমে সেমিনারের পেপার উপস্থাপন শুরু হয়। এসময় বিভাগের অন্যান্য শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

সেমিনারের উপস্থাপক শিক্ষার্থী স্বর্ণালী দত্ত বলেন, শেখ মুজিবুর রহমানের জীবনের ১৯৩৮ থেকে ১৯৫৫ সালের সময়টুকু নিয়ে ‘অসমাপ্ত আত্মজীবনী’ লেখা। তিনি কীভাবে ধীরে ধীরে বঙ্গবন্ধু হয়ে উঠলেন সেই গৌরবোজ্জ্বল ইতিহাসকে আমরা নতুনভাবে পাঠ করেছি।

তত্ত্বাবধায়ক অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা বলেন, বঙ্গবন্ধুর জীবনের ইতিহাস এবং বাংলাদেশের ইতিহাস অবিচ্ছেদ্য। তাঁর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ ও ‘কারাগারের রোজনামচা’ এখনও আমাদের নতুনভাবে পঠন এবং বিশ্লেষণের দরকার আছে, গবেষণার দরকার আছে। এর মাধ্যমে আমরা দক্ষ রাজনৈতিক ব্যক্তিত্ব খুঁজে পাব।

আপনার মন্তব্য

আলোচিত