সিলেটটুডে ডেস্ক

২৪ ডিসেম্বর, ২০১৮ ১৬:১৭

৪৩ শিক্ষা প্রতিষ্ঠানে পাস করেনি কেউ

জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষায় এবার ৪ হাজার ৭৬৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সব পরীক্ষার্থী পাস করেছে। আর ৪৩টি প্রতিষ্ঠান থেকে কেউ পাস করতে পারেনি।

সোমবার (২৪ ডিসেম্বর) শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সচিবালয়ে জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

এবার শতভাগ পাস করা শিক্ষা প্রতিষ্ঠান এবং শূন্য পাস করা বিদ্যালয়ের সংখ্যা কমেছে।

জেএসসি-জেডিসিতে এবার সম্মিলিতভাবে ৮৫ দশমিক ৮৩ শতাংশ শিক্ষার্থী পাস করেছে। গতবারের থেকে পাসের হার বেড়েছে ২ দশমিক ১৮ শতাংশ পয়েন্ট।

২০১৭ সালে জেএসসি-জেডিসিতে ৫ হাজার ২৭৯টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছিল। আর ৫৯টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল।

এই হিসেবে এবার শতভাগ শিক্ষার্থী পাস করেছে এমন প্রতিষ্ঠানের সংখ্যা ৫১০টি কমেছে। আর শূন্য পাস করা শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে ১৬টি।

জেএসসিতে এবার ঢাকা বোর্ডের ৪১৩টি, রাজশাহীর ৯১২টি, কুমিল্লার ১৫৮টি এবং যশোর বোর্ডের ২৭৬টি শিক্ষা প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী পাস করেছে।

চট্টগ্রাম বোর্ডের ৮৯টি, বরিশালে ৮২১টি, সিলেটে ৭১টি, দিনাজপুর বোর্ডের ৩০২টি এবং মাদ্রাসা বোর্ডের এক হাজার ৭২৭টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে।

অন্যদিকে মাদ্রাসা বোর্ডের ২০টি, দিনাজপুর বোর্ডের ১১টি, ঢাকার ৫টি, রাজশাহীর ২টি এবং যশোর ও চট্টগ্রামের একটি করে প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী জেএসসি-জেডিসিতে অংশ নিয়েও পাস করতে পারেনি।

আপনার মন্তব্য

আলোচিত