হোসাইন ইমরান, শাবি

১৬ জানুয়ারি, ২০১৯ ১৯:৪৪

শাবিতে মুক্তিযুদ্ধ বিষয়ক ‘ভ্রাম্যমাণ বইমেলা’

মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভ্রাম্যমাণ বইমেলার আয়োজন করেছে শ্রাবণ প্রকাশনী।

বইকে শুধু লাইব্রেরি বা প্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ না রেখে তৃণমূলের মানুষের কাছে পৌঁছে দিতে ভ্রাম্যমাণ গাড়িতে এমন মেলার আয়োজন করেছে প্রকাশনীটি।

‘ইতিহাস ধরবো তুলে, বই যাবে তৃণমূলে’ শ্লোগানকে সামনে রেখে বুধবার (১৬ জানুয়ারি) শাবি ক্যাম্পাসে শ্রাবণ প্রকাশনীর নিজস্ব গাড়িতে করে মুক্তিযুদ্ধ বিষয়ক বই নিয়ে আসা হয়। আগামীকাল বৃহস্পতিবারও চলবে এই মেলা।

উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ এই বইমেলার উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং বাংলা বিভাগের অধ্যাপক ড. ফারজানা সিদ্দিকা রনি।

লাইব্রেরির বিপণন কর্মকর্তা শেখ ফরিদ বলেন, আমাদের লক্ষ্য হচ্ছে বইকে শুধু লাইব্রেরির মধ্যে সীমাবদ্ধ না রেখে তৃণমূলে পৌঁছে দেওয়া। আমরা দেশের সব প্রান্তে মানুষের কাছে মুক্তিযুদ্ধের বই পৌঁছে দিতে চাই। তরুণদের মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাসের সাথে পরিচয় করিয়ে দিতে চাই।

গত ৮ ডিসেম্বর ঢাকায় মুক্তিযুদ্ধ  জাদুঘর থেকে ভ্রাম্যমাণ এই বইমেলার শুরু হয়। দেশের ৬৪ টি জেলাসহ সকল শিক্ষাপ্রতিষ্ঠানে এই বইমেলা নিয়ে তাদের যাওয়ার পরিকল্পনা রয়েছে বলে জানান শেখ ফরিদ।

তিনি বলেন, আমরা দেশের প্রতিটি অঞ্চলে বই নিয়ে যাব। এতে সকল শ্রেণির মানুষ মুক্তিযুদ্ধের বই সংগ্রহ করতে পারবে। তাদের নিজেদের সংগ্রহে বই রাখতে পারবে।

ক্যাম্পাসে সাড়া কেমন পাওয়া যাচ্ছে এমন প্রশ্নে ফরিদ বলেন, ভালোই, এতটা আশা করিনি। তরুণ শিক্ষকরা বেশি বই নিচ্ছেন, যাদের বয়স ৩০ বছরের কম। তাছাড়া শিক্ষার্থীদেরও ভালো সাড়া পাওয়া যাচ্ছে।

কোন ধরনের বইয়ের প্রতি পাঠকের আগ্রহ বেশি জানতে চাইলে তিনি বলেন, ডকুমেন্টারি টাইপের বইগুলোর চাহিদা বেশি, যেগুলো মুক্তিযুদ্ধের দলিল হিসেবে সমাদৃত। ইতিহাসকে জানতে সবার আগ্রহ বেশি দেখা যাচ্ছে।

আপনার মন্তব্য

আলোচিত