শাবি প্রতিনিধি

৩০ জুলাই, ২০১৫ ২০:৩৩

জাফর ইকবালসহ পদত্যাগীদের ফিরে আসার আহ্বান শাবি প্রশাসনের, শিক্ষকদের অনীহা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) প্রশাসনিক পদ থেকে পদত্যাগী শিক্ষকদের স্বপদে ফিরে আসতে চিঠি দিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার বিকেলের দিকে পদত্যাগ করা অধাপক মুহম্মদ জাফর ইকবালসহ পদত্যাগ শিক্ষকদেরকে চিঠি দেয়া হয়েছে বলে নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ ইশফাকুল হোসেন।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে স্বপদে ফিরতে পদত্যাগী শিক্ষকদের অনুরোধ করা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সাম্প্রতিক ৭ টি পদে নিয়োগ দেয়া বাদে বাকী সকল পদত্যাগ করা শিক্ষকদের চিঠি দেয়া হয়।

রেজিস্ট্রার স্বাক্ষরিত এ চিঠিতে বলা হয়, ‘আমি আপনাদের অনুরোধ করছি, আপনারা খুব দ্রুত প্রশাসনিক পদে যোগদান করবেন। পদে যোগদান করে বিশ্ববিদ্যালয়ের স্বাভাবিক কার্যক্রম ফিরিয়ে আনতে সহযোগিতা করবেন।’

চিঠি পাওয়ার কথা স্বীকার করে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক ফোরামের আহ্বায়ক অধ্যাপক ড. সৈয়দ সামসুল আলম বলেন, ভিসি পদত্যাগ না করা পর্যন্ত আমরা আমাদের দাবী থেকে পিছপা হব না। আমরা আমাদের সিদ্ধান্তে অনড় এবং এই ভিসির অধীনে পদে ফেরার প্রশ্নই আসে না বলে তিনি মন্তব্য করেন।

শাবি শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক মোঃ ফারুক উদ্দিন বলেন, চিঠি দেয়ার কথা শুনেছি। তবে এটা আমি এখনো হাতে পায়নি। তবে যাই হোক এ ভিসির অধীনে পদে ফেরার কোন প্রশ্নই আসে না।

প্রসঙ্গত, ভিসি আমিনুল হকের বিরুদ্ধে অসদাচরণ, দুর্নীতি ও নানা অনিয়মের অভিযোগ এনে গত ১৩ এপ্রিল থেকে আন্দোলন শুরু করে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষক ফোরাম।

ভিসির পদত্যাগ দাবিতে ২০ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের ৩৭টি পদ থেকে লেখক প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল সহ আরো ৩৪ জন শিক্ষক একযোগে পদত্যাগ করেন।

গত ২৩ এপ্রিল ব্যক্তিগত কারণ দেখিয়ে দুই মাসের ছুটিতে যান ভিসি। গ্রীষ্মের ছুটি শেষে গত ১৮ জুন আবার আন্দোলন শুরু করেন এ ফোরামের শিক্ষকরা।

এরপর গত ২২ জুন ভিসি ক্যাম্পাসে এলে ভিসি ভবনে তালা দিয়ে তাকে অবরুদ্ধ করে রাখেন। এমনকি নানা অভিযোগে ভিসির বিরুদ্ধে ২৫ জুন শ্বেতপত্র প্রকাশ করে আন্দোলনকারী শিক্ষকেরা। গত ১২ জুলাই ক্যাম্পাসে ঈদের ছুটির আগ পর্যন্ত ভিসি ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করেন তারা।

গত ২৩ জুলাই বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সাথে মতবিনিময় করার পর অবস্থান কর্মসূচি স্থগিত আন্দোলনকারী শিক্ষকেরা।

ভিসি আমিনুল হকের অপসারণ দাবিতে বুধবার ক্যাম্পাসে পদযাত্রা ও সমাবেশ করেন এ ফোরামের আন্দোলনরত শিক্ষকেরা।

আপনার মন্তব্য

আলোচিত