রাবি প্রতিনিধি

১৪ ফেব্রুয়ারি , ২০১৯ ২২:১১

ড. জোহার গ্রাফিতি মুছে দেয়া ঘৃণ্য অপকর্ম : রাবি ছাত্র ইউনিয়ন

ঊনসত্তরের গণঅভ্যুত্থানে প্রথম শহীদ বুদ্ধিজীবী ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের তৎকালীন প্রক্টর শহীদ ড. শামসুজ্জোহার গ্রাফিতি মুছে দেওয়ার ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ছাত্র ইউনিয়নের বিশ্ববিদ্যালয় সংসদ। এ ঘটনাকে ‘ঘৃণ্য অপকর্ম’ উল্লেখ করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে যথাযথ ব্যাখ্যা দাবি করেছে সংগঠনটি।

ড. জোহার এ গ্রাফিতি গত বছর করিয়েছিল ছাত্র ইউনিয়নের রাজশাহী বিশ্ববিদ্যালয় সংসদ। এর শিল্পী ছিলেন ছাত্র ইউনিয়নের বর্তমান সহ-সাধারণ সম্পাদক নেতা আফরুকুন নাহার তানিয়া ও সভাপতি শাকিলা খাতুনসহ আরো অনেকে। এরপর এ বছরের ১১ ফেব্রুয়ারি ড. জোহার পাশে ১৯৯৩ সালে ছাত্রশিবিরের হামলায় নিহত শহীদ তপন সরকারের আরেকটি গ্রাফিতি আঁকা হয়েছিল।

এ ঘটনার প্রতিবাদে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় দলীয় টেন্টে সংবাদ সম্মেলন করে সংগঠনটি।

সেখানে লিখিত বক্তব্যে সংগঠনের সভাপতি শাকিলা খাতুন বলেন, “বুধবার সন্ধ্যায় আমরা লক্ষ করি গ্রাফিতি দুটি মুছে ফেলা হয়েছে। যা শহীদ ড. শামসুজ্জোহা স্যার এবং শহীদ তপনের আত্মদানের প্রতি ভয়াবহ অশ্রদ্ধা প্রদর্শন বলে আমরা মনে করি। যেখানে ড. শামসুজ্জোহা শহীদ হওয়ার দিনটিকে শিক্ষক দিবস হিসেবে পালন করা হয় এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন জাতীয় স্বীকৃতির দাবি জানিয়ে থাকে, সেখানে তার প্রতি অসম্মান প্রদর্শন একটি ন্যক্কারজনক ঘটনা। এ বিষয়ে প্রক্টর স্যারের কাছে জানতে চাইলে তিনি কিছু জানাতে পারেননি।”

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মো. লুৎফর রহমান বলেন, “ছাত্র ইউনিয়নের নেতাকর্মীরা আমাকে বিষয়টি জানালে আমি দুজন সহকারী প্রক্টরকে সেখানে পাঠাই। তারা এসে আমাকে রিপোর্ট দেয় যে, মহান একুশে ফেব্রুয়ারি পালনের জন্য ইঞ্জিনিয়ারিং সেকশন পুরো শহীদ মিনারে রঙ করেছে। যার ফলে ওই গ্রাফিতি মুছে দেওয়া হয়েছে।”

আপনার মন্তব্য

আলোচিত