শাবি প্রতিনিধি

২০ ফেব্রুয়ারি , ২০১৯ ২০:২৪

শাবিতে আল মাহমুদ স্মরণে আলোচনা সভা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সদ্য প্রয়াত সমকালীন বাংলা সাহিত্যের প্রধান কবি আল মাহমুদের স্মরণে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


বুধবার (২০ ফেব্রুয়ারি) দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাভবন ‘বি’র ৩০৪ নং কক্ষে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।


বাংলা বিভাগ সমিতির আয়োজনে আলোচনা সভায় বিভাগের ভারপ্রাপ্ত প্রধান অধ্যাপক রিজাউল ইসলাম উপস্থিত ছিলেন। এসময় অন্যান্য শিক্ষকদের মধ্য সিনিয়র অধ্যাপক আব্দুর রহিম, অধ্যাপক ফয়জুল হক, অধ্যাপক শিরীন আকতার সরকার, সহযোগী অধ্যাপক জফির সেতু, সহকারী অধ্যাপক এবং বাংলা সমিতির কোষাধ্যক্ষ সরকার সোহেল রানা, সহকারী অধ্যাপক জাহাঙ্গীর আলম, প্রভাষক সঞ্জয় বিক্রম, আবু বকর সিদ্দিক, আঞ্জুমান আরা প্রমুখ উপস্থিত থেকে বক্তব্য রাখেন।


অনুষ্ঠানের শুরুতে আল-মাহমুদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।


ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান অধ্যাপক রিজাউল ইসলাম তার বক্তব্যে বলেন, একজন ‘কবি আল-মাহমুদ’র চলে যাওয়া বাংলা সাহিত্যে একধরনের শূন্যতা। সাহিত্যে তাঁর অবদান অনেক। কবির লেখনির ভেতর দিয়ে পাঠক এবং মানবমনে চিরকাল স্মরণীয় হয়ে থাকবেন।


কবি আল মাহমুদ একাধারে কবি, ঔপন্যাসিক, প্রাবন্ধিক, ছোটগল্পকার, শিশুসাহিত্যিক এবং সাংবাদিক ছিলেন। আধুনিক ভাষা কাঠামোর ভেতরে আঞ্চলিক শব্দের প্রয়োগ ঘটিয়ে তিনি হয়ে উঠেছিলেন বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। বিশ শতকের দ্বিতীয়ার্ধে সাহিত্য সাধনায় সক্রিয় থেকে আধুনিক বাংলা কবিতাকে নতুন আঙ্গিকে, চেতনায় ও বাকভঙ্গিতে বিশেষভাবে সমৃদ্ধ করেছেন তিঁ শাবিতে নি।


তাঁর উল্লেখ্যযোগ্য কবিতাগ্রন্থ হল-সোনালি কাবিন, লোক লোকান্তর, কালের কলস। গল্পগ্রন্থের মধ্যে অন্যতম হল পানকৌড়ির রক্ত। ৮২ বছর বয়সে গত ১৫ ফেব্রুয়ারি চিকিৎসাধীন অবস্থায় তিঁনি মারা যান।

আপনার মন্তব্য

আলোচিত