এলইউ প্রতিনিধি

২১ ফেব্রুয়ারি , ২০১৯ ১৪:১৫

শহীদ দিবসে লিডিং ইউনিভার্সিটির শ্রদ্ধাঞ্জলি

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে লিডিং ইউনিভার্সিটি পরিবার।

বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরীর নেতৃত্বে একটি র‌্যালি শুরু হয়ে প্রধান কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণে অবস্থিত শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এসময় বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বনমালী ভৌমিক, আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক এম. রকিব উদ্দিন, রেজিস্ট্রার  মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ্যালারী-১ এ ‘শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শন ও দেশকে উন্নয়নের শীর্ষে নিয়ে যেতে হলে দেশ প্রেম থাকতে হবে। অন্যান্য ভাষার প্রতিও আমাদের সম্মান দেখাতে হবে, বিশ্বপরিক্রমায় বিভিন্ন ভাষায় জ্ঞান থাকার প্রয়োজনীয়তা রয়েছে। তার পরও নিজের ভাষার স্বকীয়তা বজায় রাখতে হবে। তিনি বলেন, মাতৃভাষা রক্ষার জন্য ভাষা আন্দোলন থেকেই বাংলার স্বাধীনতার ডাক আসে, যার ফলশ্রুতিতে আজ আমরা স্বাধীন।

তিনি আরো বলেন, আমাদের বাহান্নের ভাষা আন্দোলনের শহীদদের রক্ত বৃথা যায়নি। বাংলা ভাষাকে রাষ্ট্রীয়ভাষা হিসেবে প্রতিষ্ঠিত করতে পেরেই আমাদের অনেক সাফল্য ও অর্জন এসেছে। একুশ আমাদের স্বাধিকার চেতনার ভিত্তিমূল। একুশের পথ ধরেই রক্তক্ষয়ী সংগ্রামের মাধ্যমে আমরা লাভ করেছি স্বাধীন মাতৃভূমি বাংলাদেশ।

লিডিং ইউনিভার্সিটির লাইব্রেরীতে একটি নাগরী ভাষা কর্নার স্থাপনের বিষয়ে ইংরেজি বিভাগরে শিক্ষক আবু সাহিদ মো: নাহিদের প্রস্তাবে সিলেটের আঞ্চলিক ভাষা নাগরীর ঐতিহ্যকে ধরে রাখতে উপাচার্য বলেন, লিডিং ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান দানবীর ড. সৈয়দ রাগীব আলীর পৃষ্ঠপোষকতায় নগরীর মধুবন  ভবনে নাগরী ভাষা ইনস্টিটিউট রয়েছে। লিডিং ইউনিভার্সিটির লাইব্রেরীতেও একটি কর্নার স্থাপনের বিষয়ে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।

ভাষা আন্দোলনকে আমাদের প্রাণের কথা উল্লেখ করে বিশেষ অতিথির বক্তব্যে ট্রেজারার বনমালী ভৌমিক বলেন, অমর ২১শে ফেব্রুয়ারি আজ। মায়ের ভাষার দাবিতে বাঙালির আত্মত্যাগের মহিমাময় এদিন। আজ জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছে সেই শহীদদের যাদের আত্মত্যাগে আমরা পেয়েছিলাম মায়ের ভাষায় কথা বলার অধিকার। যাদের ত্যাগে বাংলা বিশ্ব আসনে পেয়েছে গৌরবের অবস্থান। এ সময় ভাষা শহীদদের আত্মত্যাগের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন তিনি।

লিডিং ইউনিভার্সিটির ডেপুটি রেজিস্ট্রার মো. কাওসার হাওলাদের উপস্থাপনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের আধুনিক বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. এম. রকিব উদ্দিন, রেজিস্ট্রার মেজর (অব) মো. শাহ আলম, পিএসসি, ভারপ্রাপ্ত প্রক্টর মো. রাশেদুল ইসলাম, কবিতা আবৃতি করেন ইংরেজি বিভাগের সহকারি অধ্যাপক মানফাত জাবিন হক, স্বরচিত কবিতা পাঠ করেন সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক কাজী জাহিদ হাসান।

উক্ত অনুষ্ঠানে লিডিং ইউনিভার্সিটির সকল শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত