বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

০৩ আগস্ট, ২০১৫ ২২:৪৫

গণতন্ত্রের সাথে আইনের শাসনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকতে হবে: সুলতানা কামাল

সিলেট ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘আইনের শাসন ও গণতন্ত্র’ শীর্ষক সেমিনারে তত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন, গণতন্ত্রের সাথে আইনের শাসনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক থাকতে হবে। ন্যায় বিচার ছাড়া আইনের শাসন পূর্নতা পায় না। তিনি বলেন, পূর্ণ গণতন্ত্রের জন্য সমাজে ন্যায় বিচার প্রতিষ্ঠা করতে হবে। আইন শুধু কাগজে লিপিবদ্ধ থাকলে চলবে না, এর যথাযথ প্রয়োগ থাকতে হবে। সুলাতানা কামাল বলেন, শোষন মুক্ত সমাজ প্রতিষ্ঠার জন্য বিচার ব্যবস্থা হতে হবে বৈষম্যহীন।

আজ সোমবার বিকেলে আইন ও সালিশ কেন্দ্র এবং সিলেট ইন্টারন্যশনাল ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে এ সেমিনার অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের আমেরিকান কর্ণারে আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন উপাচার্য প্রফেসর ড. সুশান্ত কুমার দাস।

তার বক্তব্যে তিনি বলেন, মানবতাই হচ্ছে গণতন্ত্রের মূল কথা। প্রফেসর সুশান্ত শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, সমাজের সমস্যাগুলো সৃজনশীলভাবে মেধা, মনন এবং প্রজ্ঞা দিয়ে মোকাবেলা করতে হবে।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের মানবিক অনুষদের ডিন প্রফেসর সৈয়দ মুয়ীজুর রহমান, বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ঋষিকেশ ঘোষ, ব্যবসায় অনুষদের ডিন প্রফেসর মোহাম্মদ রুহুল আমীন, পরীক্ষা নিয়ন্ত্রক এ.এফ.এম আমিনুল ইসলাম, রেজিস্ট্রার নসরত আফজা চৌধুরী, ইংরেজী বিভাগের সিনিয়র প্রভাষক ও সহকারী প্রক্টর প্রণবকান্তি দেব, আমেরিকান কর্ণারের পরিচালক মোস্তফা কামাল, ইংরেজী বিভাগের সিনিয়র প্রভাষক স্বাতী রানী দেবনাথ, চৌধুরী সাইমুন আফরোজী, ব্যবসায় প্রশাসন বিভাগের প্রভাষক কামরুন নাহার কবিতা, আইন বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুল হাসান, আরাফাত হোসেন, মেহেদী হাসান, প্রভাষক মাসুম বিল্লাহ, সামিউর রশিদ, সারওয়ার আহমদ প্রমুখ।

আইন বিভাগের প্রভাষক শাব্বির আহসানের সঞ্চালনায় সেমিনারের দ্বিতীয় পর্বে আলোচনায় অংশ নেন আইন ও সালিশ কেন্দ্রের এডিটর সাহিত্যিক শাহীন আক্তার ও অ্যাডভোকেট তাপস বন্ধু দাস।

 

 

আপনার মন্তব্য

আলোচিত