শাবি প্রতিনিধি

০৫ আগস্ট, ২০১৫ ১৬:৪৭

‘হুমকি’ পেয়ে শিক্ষামন্ত্রীর শরণাপন্ন শাবি ভিসি

ক্যাম্পাসে অনাকাঙ্খিত পরিস্থিতি সৃষ্টির ‌'হুমকি' পেয়ে শিক্ষামন্ত্রীর শরণাপন্ন হয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আমিনুল হক ভূইয়া । শিক্ষামন্ত্রীকে প্রেরিত এক চিঠিতে তিনি ক্যাম্পাস সচল রাখতে মন্ত্রীর নির্দেশনা চান।

মঙ্গলবার (৪ আগস্ট) শিক্ষামন্ত্রীর কাছে এই চিঠি প্রেরণ করেন শাবি উপাচার্য। এরআগে ওইদিনই শাবির আন্দোলনকারী শিক্ষকরা উপাচার্যের কক্ষে অবস্থান নিয়ে তার পদত্যাগের দাবিতে স্মারকললিপি প্রদান করেন।

আন্দোলনকারী শিক্ষকদের প্রদত্ত স্মারকলিপিতে 'অনাকাঙ্খিত পরিস্থিতি সৃষ্টির হুমকি রয়েছে' উল্লেখ করে শাবি উপাচার্য বিশ্ববিদ্যালয় সচল রাখতে শিক্ষামন্ত্রীর কাছে পরামর্শ চেয়ে চিঠি দেন। চিঠিতে তিনি আন্দোলনকারী শিক্ষক কর্তৃক বিভিন্ন ধরনের হুমকি প্রদান এবং তার কাজে প্রতিবন্ধকতা সৃষ্টির অভিযোগ করেন।

ওই চিঠিতে ভিসি শিক্ষামন্ত্রীকে লিখেন, গত ২৪ জুলাই আমার সাক্ষাত এবং আপনার নিকট থেকে প্রাপ্ত নির্দেশনা অনুযায়ী আন্দোলনকারী শিক্ষকদের নিয়ে কাজ করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। ইতোমধ্যে আন্দোলনকারীদের আহবায়ক এবং যুগ্ম আহবায়কদ্বয়ের সাথে আমি মোবাইল ফোনে কথা বলেছি এবং আহ্বায়কের বাসায়ও গিয়েছি। গত ৩০ জুলাই আন্দোলনকারী পদত্যাগী শিক্ষকগণকে প্রশাসনিক কাজে যোগদানের জন্য অনুরোধ করে আলাদাভাবে পত্রও দিয়েছি।

অদ্য ৪ আগস্ট বেলা ১১ টায় আন্দোলনকারী শিক্ষকরা (৩৮/৩৯ জন শিক্ষক) অধ্যাপক ড. সৈয়দ শামসুল আলম, প্রফেসর ড. ইউনুছ, প্রফেসর ড. ইয়াসমিন হক ও মো. ফারুক উদ্দিন এর নেতৃত্বে আমার (ভাইস চ্যান্সেলরের) চেম্বারে সরাসরি প্রবেশ করেন এবং একটি স্মারকলিপি দিয়ে প্রায় ২ ঘন্টা সময় বসে বিভিন্ন ধরণের হুমকি দেন এবং আমার কার্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের আমার কক্ষ থেকে বের করে দিয়ে আমার কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি করেন।

তারা বলেন যে তাদের সাথে আপনার সভায় আমার (ভাইস চ্যান্সলারের) ক্ষমতা খর্ব করা হয়েছে এবং এটা আমার পদত্যাগের বিষয়ে আপনার নির্দেশনার শামিল। তাদের প্রদত্ত স্মারকলিপিতে অনাকাঙ্খিত পরিস্থিতি সৃষ্টির হুমকি রয়েছে। স্মারকলিপিটি আপনার সদয় অবগতির জন্য সংযুক্ত করে পেশ করলাম। তারা ইতোপূর্বে সকল দপ্তর প্রধানদের পত্র দিয়ে আমার ক্ষমতা খর্ব করা বিষয়টি জানিয়েছেন, যা আপনার মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মাধ্যমে আপনার নজরে নেওয়ার চেষ্টা করছি ।

এমতাবস্থায় বিশ্ববিদ্যালয়কে সচল রাখার স্বার্থে যথার্থ নির্দেশনা প্রদানে আপনার মর্জি কামনা করছি।

উল্লেখ্য, ভিসির পদত্যাগের দাবিতে মঙ্গলবার বেলা ১১টা থেকে দুই ঘন্টা ভিসিকে অবরুদ্ধ করে রাখেন সরকার সমর্থিত একাংশ “মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ”।

আপনার মন্তব্য

আলোচিত