শাবি প্রতিনিধি

০৯ মার্চ, ২০১৯ ২৩:০৭

শাবিতে জাতীয় স্কিলস ফেস্ট অনুষ্ঠিত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অন্যতম ক্যারিয়ার বিষয়ক সংগঠন গ্র্যাজুয়েট ডেভেলপমেন্ট নেটওয়ার্ক (জিডিএন সাস্ট) এর উদ্যোগে প্রথমবারের মতো ‘ন্যাশনাল স্কিলস ফেস্ট’১৯ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার দিনব্যাপী এ প্রতিযোগিতার পর সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

পুরস্কার বিতরণীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। জিডিএন সাস্ট’র সভাপতি সাইদুর রহমানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, আধুনিক ভাষা ইনস্টিটিউট এর পরিচালক অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায়, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের সহকারী অধ্যাপক জাহিদ হাসান, প্রভাষক মাহাথীর মোহাম্মদ বাপ্পী প্রমুখ। এছাড়া ইস্ট ওয়েস্ট ইন্ডাস্ট্রিয়াল পার্ক এর সিইও শিব্বির আহমেদ, ক্যাপস্টোন এর ডিরেক্টর এন্ড সিইও তাজুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে শাবি উপাচার্য বলেন, আমাদেরকে ক্লাসরুমের বাইরেও বিভিন্ন কাজে দক্ষ হতে হবে। দেশের স্বার্থে আমাদেরকে কর্মমুখী শিক্ষায় শিক্ষিত হতে হবে।

তিনি বলেন, আমাদেরকে মেধাবী হলেও হবে না, কর্মক্ষেত্রে দক্ষতা অর্জন করতে হবে৷ এজন্য সংগঠনগুলোর এ ধরনের প্রোগ্রাম খুবই কার্যকরী বলে মন্তব্য করেন তিনি। তবে পড়াশোনা বাদ দিয়ে  শিক্ষার্থীদের শুধু সংগঠন নিয়ে পড়ে না থাকারও অনুরোধ করেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, এরকম ফেস্টের মাধ্যমে শিক্ষার্থীদের সত্যিকারের মেধা ও প্রতিভা বিকশিত হবে। শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রমের বাইরে ক্যারিয়ার বিষয়ক সচেতনতা বৃদ্ধিতে ‘জিডিএন সাস্ট’ যে কাজ করছে তা সত্যিই প্রশংসনীয়।

এপটিটিউড টেস্টে চ্যাম্পিয়ন এ কে এম ফখরুল হাসান, প্রথম রানারআপ আব্দুল্লাহ আল নাদিম ও দ্বিতীয় রানারআপ মোহাম্মদ নাজমুস সালেহীন।

অনলাইন স্পিচ কম্পিটিশনে চ্যাম্পিয়ন মোহাম্মদ আবু রেদওয়ান খান প্রথম রানারআপ আব্দুল্লাহ আল মাশরুর ও। দ্বিতীয় রানারআপ বনানী হুরী বহ্নি।

প্রো প্রেজেন্টার কম্পিটিশনে চ্যাম্পিয়ন টিম অপটিমাম, প্রথম রানারআপ টিম ইকোজেন ও দ্বিতীয় রানারআপ টিম সিক্স সিগমা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

শনিবার সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের এম ওয়াজেদ মিয়া আইআইসিটি ভবনে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহনে দিনব্যাপী এ ফেস্টের ‘প্রো-প্রেজেন্টেশন’, ‘অনলাইন স্পিচ কম্পিটিশন’ ও ‘এপটিচিউড টেস্ট’ এর প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় ।

এর আগে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষাভবন-এ এর সামনে থেকে একটি আনন্দর‌্যালী বের করে সংগঠনটি। র‌্যালীটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশে মিলিত হয়।

সার্বিক বিষয়ে সংগঠনটির সহ-সাধারণ সম্পাদক ওয়াহিদুর রহমান জানান, ফেস্টে প্রো-প্রেজেন্টেশন ও ‘অনলাইন স্পিচ কম্পিটিশন’ ভিডিও থেকে বাছাইকৃত সেরা ১০ জন নিয়ে এই প্রতিযোগিতার ফাইনাল রাউন্ড শুরু হয়। এছাড়া আইবিএ ও মাল্টিন্যাশনাল বিষয়ক প্রশ্ন নিয়ে অনুষ্ঠিত হয় ‘এপটিচিউড টেস্ট’। প্রতিযোগিতার সার্বিক সহযোগিতায় রয়েছে ইস্ট ওয়েস্ট ইন্ডাসট্রিয়াল পার্ক ও ক্যাপস্টোন এডুকেশন।

আপনার মন্তব্য

আলোচিত