শুক্রবার, , ২২ মার্চ ২০১৯ ইং

শাবি প্রতিনিধি

১৪ মার্চ, ২০১৯ ২২:৪২

শাবিপ্রবিতে আইএমএলের নবীনবরণ অনুষ্ঠিত

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইন্সটিটিউটের (আইএমএল) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের বিভিন্ন ভাষার শিক্ষার্থীদের নিয়ে নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এই নবীনবরণ অনুষ্ঠিত হয় আইএমএলের পরিচালক অধ্যাপক ড. হিমাদ্রি শেখর রায়ের সভাপতিত্বে এবং প্রভাষক মাসুমা আক্তারের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

এসময় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. আব্দুল আউয়াল বিশ্বাস, আহবায়ক প্রভাষক রিয়াদুল ইসলাম, গোলাম মোস্তফা ফারুক প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বাংলার পাশাপাশি অন্যান্য ভাষা জানা প্রয়োজন। আমাদের দেশের অনেক মানুষ বিদেশে থাকে এবং কাজ করে। সেখানে ভালোভাবে চলতে গেলে সেই দেশের ভাষা জানা প্রয়োজন। বর্তমানে আইএমএলে ৫টি ভাষা চালু আছে, সামনে আরও চালু করা হবে।

তিনি আরও বলেন, চাইনিজ ভাষা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। তারা আমাদের এখনে অনেক বিনিয়োগ করতে চায়। তাদের ভাষা বুঝে এমন মানুষ প্রয়োজন। চীন আমাদের প্রতিবেশী দেশ। তাদের ভাষাটাও আমাদের দেশের প্রেক্ষাপটে জানা প্রয়োজন। সামনে চাইনিজ ভাষাতেও শিক্ষার্থীদের ভর্তি করানো হবে। জার্মান, ফ্রান্স ঐ দেশে ইংরেজিতে বললে হবে না, তাদের ভাষায় কথা বলতে হবে তাহলে সেখানে গুরুত্ব পাওয়া যাবে। একজন অনেক ভাষা জানলে তার জীবন অনেক সহজ হয়ে যায়। আমাদের অনেক শ্রমজীবী মানুষ যারা বিভিন্ন দেশে যাচ্ছে তাদের ঐ দেশের ভাষাটা জানা থাকলে কাজ করতে আরও সুবিধা হবে। এছাড়া দ্রুত একটি ল্যাংগুয়েজ ল্যাব তৈরি করা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, এই বছরের জানুয়ারি-জুন সেশনে সার্টিফিকেট ও ডিপ্লোমা কোর্সে যথাক্রমে ইংরেজিতে ৭ জন ও ৯ জন, ফ্রেন্সে ২৭ জন ও ৭ জন, আরবিতে ৮ জন ও ৩ জন, জার্মান ভাষায় সার্টিফিকেটে ২১ জন ও জাপানিজে ৫ জন শিক্ষার্থী ভর্তি হয়েছে। আইএমএলে শুধুমাত্র ইংরেজিতে দুইজন এবং অন্যান্য ভাষায় একজন করে শিক্ষক রয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত