শাবি প্রতিনিধি

০৬ আগস্ট, ২০১৫ ২৩:২৫

উপাচার্যবিরোধী আন্দোলন : শাবির প্রশাসনিক কার্যক্রমে অচলাবস্থা

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা দেখা দিয়েছে প্রশাসনিক কার্যক্রমে। আটকে আছে নতুন শিক্ষক নিয়োগ ও পদোন্নতি । চার মাস ধরে হচ্ছে না কোনো সিন্ডিকেট বা একাডেমিক সভা। উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভুইয়ার পদত্যাগের দাবিতে সরকার সমর্থিত একাংশের শিক্ষকদের আন্দোলনের ফলে এ অবস্থান সৃষ্টি হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর এবং শিক্ষক-শিক্ষার্থীদের সাথে কথা বলে এ তথ্য জানা গেছে।

রেজিস্ট্রার দফতর সূত্র জানায়, গত ১৫জুন থেকে ৫ই আগস্ট পর্যন্ত “বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কাজ সর্ম্পকিত” মাত্র দুই শতাধিক ফাইল স্বাক্ষরিত হয়েছে, যেখানে স্বভাবিক অবস্থায় প্রতি ১৫ দিনেই তিন শতাধিক ফাইল স্বাক্ষর হয়ে থাকে।

সূত্র আরোও জানায়, উপাচার্যের পদত্যাগের দাবিতে সরকার সমর্থক একাংশের শিক্ষকদের আন্দোলন শুরু করে এপ্রিল মাসের মাঝামাঝি থেকে। আন্দোলনের মুখে উপাচার্য দুইমাস ছুটিতে জান এবং ২২ জুন তাঁর কার্যালয়ে ফিরে আসেন।

খবর পেয়ে শিক্ষকরা উপাচার্য অফিসের সামনে ধারাবাহিক অবস্থান কর্মসূচী পালন শুরু করেন। এর ফলে উপাচার্য আর অফিস করতে পারেন নি।

পরবর্তীতে ২৩ জুলাই শিক্ষা মন্ত্রীর সাথে আলোচনা শেষে অবস্থান কর্মসূচী স্থগিত করেন আন্দোলনরত শিক্ষকরা। এর পর উপাচার্য ২৬ জুলাই থেকে অফিসে যোগদান করে আসছেন।

২৩ জুলাই শিক্ষা মন্ত্রনালয় থেকে গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি বলা উপাচার্য শুধু রুটিন দায়িত্ব পালন করবে। যদিও এখনও পর্যন্ত উপাচার্য দাবি করছেন তার কাছে এ ধরনের কোনো নির্দেশনা সম্পর্কিত চিঠি তাঁর কাছে আসেনি।
তবে তিনি বলছেন, শুধু প্রশাসনিক পদগুলোতে নতুন করে নিয়োগ না দেয়ার জন্য মৌখিকভাবে বলা হয়েছে।

রেজিস্ট্রার দপ্তরের বেশ কয়েকজন কর্মকর্তা মনে করেন, শিক্ষামন্ত্রীর নির্দেশনা এবং শিক্ষকদের আন্দোলনের কারণেই প্রশাসনিক কাজে এ স্থবিরতা দেখা দিয়েছে।

যোগাযোগ করা হলে, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোহাম্মদ ইসফাকুল হোসেন বলেন, রেজিস্ট্রার দপ্তরের কাজ স্বাভাবিকভাবেই চলছে। এখানে কোনো সমস্যা হচ্ছে না।

আপনার মন্তব্য

আলোচিত