শাবি প্রতিনিধি

৩১ মার্চ, ২০১৯ ২৩:১৬

চার বছরের মধ্যে শাবিতে ২৩টি নতুন ভবন নির্মাণ করা হবে: উপাচার্য

উন্নতমানের শিক্ষা উপকরণ ও গুণগত শিক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে কোয়ালিটি সম্পন্ন গ্রেজুয়েট বের করার প্রত্যয় ব্যক্ত করেছেন সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

রবিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ইন্ডাস্ট্র্রিয়াল প্রোডাকশন এন্ড ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের নবীনবরণ অনুষ্ঠানে গিয়ে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন,  আমরা শিক্ষার্থী সংখ্যা বাড়াবো না। শিক্ষার্থীর সংখ্যা স্থির রেখে তাদের কোয়ালিটি সম্পন্ন শিক্ষা প্রদান করব। তাদের গবেষণা কাজে সম্পৃক্ত করব। যাতে তারা দেশের সম্পদ হয়ে বের হয়।

সেশনজট আর আগের মতো নাই উল্লেখ করে উপাচার্য বলেন,  আগে ড্রপ কালচার ছিল। যখন ইচ্ছা আসবে, যখন ইচ্ছা যাবে। তা আর চলতে দেওয়া হবে না। নির্দিষ্ট সময়ের মধ্যে শিক্ষার্থীদের বের হয়ে যেতে হবে। অন্যদের সুযোগ করে দিতে হবে।

জঙ্গিবাদ, মাদক, র‌্যাগিং ও যৌন হয়রানির মতো ঘটনায় তার বিশ্ববিদ্যালয়ে জিরো টলারেন্সের কথাও শিক্ষার্থীদের স্মরণ করিয়ে দেন উপাচার্য।

তিনি বলেন, আমরা আগামী চার বছরের মধ্যে প্রায় ২৩টি নতুন ভবন নির্মাণ করব। তখন স্পেস সংকট অনেকটা কমে যাবে। এর সাথে শিক্ষার্থীরা ভালোভাবে পড়াশোনা করে গেলে বিশ্ববিদ্যালয় এগিয়ে যাবে।

আইপিই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক তন্ময় পালের স্বাগত বক্তব্যের মাধ্যমে বিকেল ৪টায় এই অনুষ্ঠানের আলোচনা সভা শুরু হয়।

পরে পর্যায়ক্রমে বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশনের সভাপতি ইফতেখার আহমেদ তন্ময়, কোষাধ্যক্ষ ও সহকারী অধ্যাপক জাহিদ হাসান, অধ্যাপক মুহসিন আজিজ খান, বিভাগীয় প্রধান অধ্যাপক  আরিফুল ইসলাম, অ্যাপ্লায়েড সায়েন্স অনুষদেও ডিন অধ্যাপক আবুল মুকিত  মোহাম্মদ মোকাদ্দেস।

আলোচনা সভার বক্তব্য শেষে বিভাগের সকল ব্যাচের প্রথম স্থান অধিকারী শিক্ষার্থীদেও মধ্যে ক্রেস্ট প্রদান করেন উপাচার্যসহ উপস্থিত শিক্ষকরা। সন্ধ্যায় ছিল শিক্ষার্থীদেও পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এদিকে সকাল ১১ টায় বিশ^বিদ্যালয় মিনি অডিটরিয়ামে সমুদ্রবিজ্ঞান বিভাগে নবীনবরণ অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য, বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ফিজিক্যাল সাইন্সেস অনুষদের ডিন প্রফেসর ড. মো. সাজেদুল করিম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রাশেদ তালুকদার ও শুভেচ্ছা বক্তব্য রাখেন সমুদ্রবিজ্ঞান বিভাগের প্রভাষক মো. আহসানুল ইসলাম।

আপনার মন্তব্য

আলোচিত