সিলেটটুডে ডেস্ক

০৬ এপ্রিল, ২০১৯ ১৫:৩৩

এমসি কলেজে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে স্মারকলিপি প্রদান

অবিলম্বে মুরারিচাঁদ (এমসি) কলেজে ছাত্র সংসদ নির্বাচনের দাবিতে অধ্যক্ষ বরাবর স্মারকলিপি প্রদান করেছে বাংলাদেশ আনজুমানে তালামিযে ইসলামিয়া এমসি কলেজ শাখা ।

শনিবার (৬ এপ্রিল) দুপুর ১টার দিকে কলেজের প্রশাসনিক ভবনে অধ্যক্ষ বরাবর স্মারকলিপি প্রদান করে সংগঠনটির নেতাকর্মীরা।

এ সময় উপস্থিত ছিলেন সিলেট মহানগরীর সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক কলেজ সভাপতি আহমদ শরীফ, কলেজ সভাপতি মুহাম্মদ আফরুজ্জামান রুবেল, সাধারণ সম্পাদক আব্দুল লতিফ, যুগ্ম সাধারণ সম্পাদক শোয়েব আহমদ, সাংগঠনিক সম্পাদক কামরুল ইসলাম বাবু, অর্থ সম্পাদক আব্দুল হক, অফিস সম্পাদক ফেরদৌস খান, সহশিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক সেলিম আহমদ, তথ্য ও প্রযুক্তি সম্পাদক আব্দুল্লাহ ওমর, ২য় বর্ষ শাখার যুগ্ম আহবায়ক দেলওয়ার হোসাইন, ১ম বর্ষ শাখার সভাপতি ফরহাদুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক মাজেদ আহমদ, ইসলাম উদ্দিন প্রমুখ।

তাদের দাবিগুলোর মধ্যে অন্যতম হলো- সকল ক্রিয়াশীল ও স্বাধীনতার পক্ষে ছাত্র সংগঠনগুলোর সাথে আলোচনায় বসার উদ্যোগ গ্রহন করতে হবে। ছাত্র সংসদ ভবন উন্মুক্ত ও সংস্কার করতে হবে।  গণতান্ত্রিক রাজনীতি চর্চার জন্য অবিলম্বে ছাত্র সংসদ নির্বাচনের পদক্ষেপ গ্রহণ করতে হবে। গঠনতন্ত্র নবায়ন কিংবা পরিবেশ-পরিস্থিতির আলোকে পূর্বের গঠনতন্ত্র সংশোধন, নির্বাচন কমিশন গঠন ও ভোটার তালিকা প্রণয়ন করে দ্রুত তফসিল ঘোষণার প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।

এ বিষয়ে কলেজ শাখা তালামিযের সভাপতি আফরুজ্জামান রুবেল বলেন, ছাত্র সংসদ মানে ছাত্রদের অধিকার আদায়ের একটি স্থান। আর ছাত্র সংসদ নির্বাচন থেকেই স্থানীয় এবং জাতীয় পর্যায়ের নেতৃত্ব গড়ে ওঠে। কলেজ প্রশাসন যদি ছাত্র সংসদ নির্বাচন দেন তাহলে আমরা এ ব্যাপারে উদ্যোগী। কিন্তু নির্বাচনের ব্যবস্থা তো প্রশাসনকেই করতে হবে। দীর্ঘ দিন ধরে ছাত্র সংসদ বন্ধ থাকার ফলে যেমন নেতৃত্ব তৈরি হচ্ছে না তেমনি ভাবে হচ্ছে না শিক্ষার্থীদের অধিকার আদায়।

তিনি বলেন, কলেজে ছাত্র সংসদ নির্বাচন দিলে কলেজ প্রশাসনকে কলেজের ক্যাম্পাস নিয়ে আর চিন্তা করতে হবে না। কলেজে যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে ছাত্র সংসদের নির্বাচিত নেতারা শিক্ষার্থীদের সাথে নিয়ে কলেজ ক্যাম্পাসকে সুস্থ রাখবে।

তিনি আরও বলেন, এখন নির্বাচনের জন্য সব ছাত্র সংগঠন প্রস্তুত। এখনই সঠিক সময় কলেজে ছাত্র সংসদ নির্বাচন দেওয়ার। আমি আবারও মনে করে দিতে চাই, ছাত্র সংসদ মানে ছাত্রদের অধিকার আদায়ের একটি স্থান।

অবিলম্বে শতবর্ষী এমসি কলেজের ছাত্র সংসদ নির্বাচনের দাবি জানান তিনি।।

এ প্রসঙ্গে কলেজের অধ্যক্ষ অধ্যাপক নিতাই চন্দ্র চন্দ বলেন, আমরাও চাই সাধারণ শিক্ষার্থীদের নির্বাচিত প্রতিনিধি থাকুক, তাদের পক্ষে কথা বলুক। কিন্তু ছাত্র সংসদ নির্বাচন যেহেতু বহুমাত্রিক সংগঠনের অংশগ্রহণের বিষয়। সেক্ষেত্রে সবাইকেই তো আগ্রহী হতে হবে। এ পর্যন্ত মাত্র দুটি সংগঠন আমাদের লিখিতভাবে জানিয়েছে। তবুও আগামী ৭ এপ্রিল রোববার আমাদের একটি সভা আছে, সেখানে এ বিষয়ে আলোচনা হবে।

আপনার মন্তব্য

আলোচিত