সিলেটটুডে ডেস্ক

১১ এপ্রিল, ২০১৯ ১৫:৪৮

মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে প্রকাশনা পরিচিতি ও পাঠ প্রতিক্রিয়া

সিলেটের মেট্রোপলিটন ইউনিভার্সিটিতে কনসেনট্রেশন ক্যাম্প: কবি অ-কবি প্রত্যক্ষদর্শী ও পরোক্ষদর্শীদের কবিতা বইয়ের প্রকাশনা পরিচিতি ও পাঠ প্রতিক্রিয়া শীর্ষক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) দুপুরে ইংরেজি বিভাগের আয়োজনে ইউনিভার্সিটির অধ্যাপক এম. হাবিবুর রহমান লাইব্রেরি হলে প্রকাশনা পরিচিতি ও পাঠ প্রতিক্রিয়া অনুষ্ঠিত হয়।

বইটির ওপর আলোচনায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান ড. তৌফিক রহমান চৌধুরী, কবি ও সংগঠক শুভেন্দু ইমাম, বিশিষ্ট সংগঠক, বাচিক শিল্পী ও এম সি কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক শামীমা চৌধুরী, মুক্তিযোদ্ধা, বিশিষ্ট নাট্যব্যক্তিত্ব ও গবেষক নিজামুদ্দিন লস্কর, লেখক ও গবেষক ড. মোস্তাক আহমেদ দ্বীন, ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মাসুম খান, কবি ও জ্যেষ্ঠ সাংবাদিক আল আজাদ, অধ্যাপক নন্দলাল শর্মা (পরীক্ষা নিয়ন্ত্রক, মেট্রোপলিটন ইউনিভার্সিটি), লেখক, গবেষক ও প্রথম আলোর সিলেট প্রতিনিধি সুমন কুমার দাশ, শিক্ষার্থী মাসরুর আহমেদ ও শিক্ষার্থী দীপ্র আসিফুল হাই।

অমর একুশে বইমেলা-২০১৯ এ বেঙ্গল পাবলিকেশনস কর্তৃক প্রকাশিত অধ্যাপক ড. সুরেশ রঞ্জন বসাক সংকলিত, সম্পাদিত ও অনূদিত প্রায় ২৩২ পৃষ্ঠার বইটিতে হলোকস্ট কবিতাকে কেন্দ্রে রেখে পূর্বাপর ঘটিত সব গণহত্যার (বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন গণহত্যাসহ) মানচিত্রকে তুলে ধরা হয়েছে। বইটির ভূমিকায় উঠে এসেছে নাৎসিবাদের আদর্শিক পরিচয় ও পরিণতি, হলোকস্ট এর অনুচিত্র।

বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক শিব প্রসাদ সেনের সভাপতিত্বে সঞ্চালনায় ছিলেন শিক্ষার্থী রেজওয়ানা সামী ও অভিষেক চক্রবর্তী। এতে স্বাগত বক্তব্য রাখেন ইংরেজি বিভাগের প্রধান অনিক বিশ্বাস। অনুষ্ঠানে কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানিয়ে সমাপনী বক্তব্য রাখেন বইটির লেখক এবং বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সুরেশ রঞ্জন বসাক।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান, শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

উল্লেখ্য, অনুষ্ঠানের শুরুতে পাঠ করা হয় ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক ফকরুল আলম, বিশিষ্ট কবি ও গবেষক অধ্যাপক কায়সার হক, রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক বিশ্বজিৎ ঘোষ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক কাজল বন্দ্যোপাধ্যায়ের পাঠ প্রতিক্রিয়াসমূহ।

আপনার মন্তব্য

আলোচিত