বুধবার, ১৭ জুলাই ২০১৯ ইং

শাবি প্রতিনিধি

১৪ এপ্রিল, ২০১৯ ১৯:১৭

শাবিপ্রবিতে যৌন নিপীড়ন ও সহিংসতা বিরোধী সমাবেশ

যৌন নিপীড়ন ও সহিংসতার বিরুদ্ধে শাহজালাল বিজ্ঞান ও প্রযুুক্তি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে মানববন্ধন, প্রতিবাদ র‌্যালি ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৪ এপ্রিল) দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার ভবনের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। পরবর্তীতে একটি প্রতিবাদ র‌্যালি বের হয়ে ক্যাম্পাসের বিভিন্ন স্থান প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমাবেশের মাধ্যমে শেষ হয়।

সমাবেশে বক্তব্য দেন পদার্থ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সজিব সাখাওয়াত, ইংরেজি বিভাগের শাহিন মিয়া প্রমুখ।

সমাবেশে বক্তারা বলেন, আমাদের সমাজে নিপীড়স, সহিংসতা, ধর্ষন নিত্যনৈমিত্তিক এক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। বয়োবৃদ্ধ নারী থেকে তরুণী এমনকি ছয় মাসের শিশুও এ সহিংসতা থেকে মুক্তি পাচ্ছে না। শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, যানবাহন এমনকি ঘরেও নারী নিরাপদ নয়। যার কারণে প্রতিদিন তনু, কল্পনা, নুসরাতসহ অসংখ্য নারীদের প্রাণ দিতে হচ্ছে। এর মধ্যে শতকরা ১/২টি ঘটনা প্রকাশিত হয়। খুব কম নিপীড়নেরই বিচার হয়। প্রায়ই নিপীড়করা প্রকাশ্যে ঘুরেবেড়াচ্ছে। আর এ সকল নিপীড়ক-ধর্ষকদের বিরুদ্ধে আমাদের প্রতিবাদ গড়ে তুলতে হবে। নিপীড়নকারীদের সামাজিকভাবে বয়কট করতে হবে, শাস্তির আওতায় আনতে হবে।

এসময় তারা প্রশাসনের কাছে ছয় দফা দাবি উত্থাপন করেন। এর মধ্যে উল্লেখযোগ্য দাবিগুলো হলো-বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন বিরোধী সেলের সক্রিয়তা বৃদ্ধি করতে হবে, নিপীড়নের ঘটনার সুষ্ঠ‚ বিচার করতে হবে, বিশ^বিদ্যালয়ের ক্যাম্পাসে এবং বাসগুলোতে নিপীড়ন বিরোধী আইন সংক্রান্ত নীতিমালা টানিয়ে দিতে হবে। বিভাগগুলোতে নিপীড়ন সংক্রান্ত সাধারণ সচেতনতা তৈরি উদ্যোগ নেওয়ার কথাও উল্লেখ করেন তারা।

আপনার মন্তব্য

আলোচিত