বুধবার, ১৭ জুলাই ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১৫ এপ্রিল, ২০১৯ ১৪:৩৯

কৃষিপণ্যের প্রক্রিয়াজাতকরণ শিল্পের উন্নয়ন ঘটাতে হবে: সিকৃবি ভিসি

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মো. মতিয়ার রহমান হাওলাদার বলেছেন, আমাদের দেশে প্রতি বছর প্রচুর মৌসুমী ফল ও শাক-সবজি উৎপন্ন হয়। কিন্তু সঠিক প্রক্রিয়াজাতকরণের অভাবে শুধু মৌসুমেই এ সকল পণ্য পেয়ে থাকি। অথচ সঠিক প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে সারা বছরই এ সকল পণ্য পাওয়া সম্ভব। উচ্চ শিক্ষায় গবেষণারত ছাত্র-ছাত্রীসহ গবেষকদের এ বিষয়ে কার্যকরী ভূমিকা পালন করতে হবে।

সোমবার (১৬ এপ্রিল) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাস্যুরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে কৃষি অনুষদের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত ৩ দিনব্যাপী 'থিসিস অ্যান্ড টেকনিক্যাল রিপোর্ট রাইটিং' শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইকিউএসি-এর পরিচালক প্রফেসর ড. এ.এফ.এম. সাইফুল ইসলামের সভাপতিত্বে এবং কোর্স কো-অর্ডিনেটর প্রফেসর ড. মো. আবু সাঈদের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন প্রফেসর ড. সানজিদা পারভীন রিতু।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে পোস্ট-গ্র্যাজুয়েট স্টাডিজ অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম, মাৎস্যবিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মোহা. তরিকুল আলম, বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মেহেদী হাসান খান, কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান ড. মুহাম্মদ রাশেদ আল মামুন উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণে কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের এম.এস. পর্যায়ে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীরা অংশগ্রহণ করছেন।

আপনার মন্তব্য

আলোচিত