সিলেটটুডে ডেস্ক

১৮ এপ্রিল, ২০১৯ ১৬:০৩

লিডিং ইউনিভার্সিটিতে দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম কর্মশালা

লিডিং ইউনিভার্সিটিতে সচেতন বিনিয়োগ সমৃদ্ধ আগামী, দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বেলা ১২টায় বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় একাডেমিক ভবনের গ্যালারি-১ সেমিনারের আয়োজন করা হয়।

ব্যবসায় প্রশাসন বিভাগের উদ্যোগে এবং বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশন, এএফসি ক্যাপিটাল লিমিটেড এবং সিএপিএম এ্যাডভাইজরি লিমিটেডের সহযোগিতায় অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক ড. ওয়াহিদুজ্জামান খানের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য রাখেন আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম রকিব উদ্দিন, বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের এক্সিকিউটিভ ডিরেক্টর মো. মাহবুব আলম, এএফসি ক্যাপিটাল লিমিটেড এর চিফ এক্সিকিউটিভ মাজবুব হাসান মজুমদার, সিএপিএম এ্যাডভাইজরি লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর এন্ড সিইও তানিয়া শারমিন এবং লিডিং ইউনিভার্সিটির রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি।  

বিনিয়োগে যদিও ঝুঁকি থাকে তবুও আমাদেরকে বিনিয়োগ করতে হবে উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বিনিয়োগ একটি গুরুত্বপূর্ণ অংশ। বর্তমান সরকারের ডিজিটালাইজেশনের ফলশ্রুতিতে এবং টেকনোলজির উন্নতির ফলে এদেশে বিনিয়োগেরও অনেক সুযোগ এবং ক্ষেত্র তৈরি হয়েছে। বিনিয়োগে যাতে ক্ষতি না হয় সে জন্য নিজেদেরকে তৈরি হতে হবে সঠিক সময়ে সঠিক ক্ষেত্রে বিনিয়োগ করার জন্য।

তিনি বলেন, সমৃদ্ধ দেশ গড়তে বিনিয়োগ প্রয়োজন এবং ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষার্থীদের এ ক্ষেত্রে ভূমিকা অনেক। সচেতনতার সাথে সফল বিনিয়োগে আগামী বাংলাদেশ হবে উন্নত বিশ্বের রোল মডেল উল্লেখ করে তিনি আজকের এ সেমিনারের আয়োজন করার জন্য সহযোগী প্রতিষ্ঠানকে ধন্যবাদ জানান।

সচেতন বিনিয়োগ সমৃদ্ধ আগামী এ বিষয়ের উপর আলোকপাত করে সেমিনারে বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের এক্সিকিউটিভ ডিরেক্টর মো. মাহবুব আলম বলেন, বিনিয়োগ যদিও খুব সহজ বিষয় নয় তবে জেনে শুনে বিনিয়োগ করতে হবে। বিনিয়োগে ক্ষতির মাত্রা কমাতে এবং লাভবান হতে বিনিয়োগ মার্কেটের ধারণা থাকতে হবে।

ক্যাপিটাল মার্কেটে বিনিয়োগ হয়, ব্যবসা হয় না উল্লেখ করে তিনি বলেন, যে কোন ক্ষেত্রে বিনিয়োগের পূর্বে প্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক জ্ঞান নিতে হবে। সে জন্য ওই প্রতিষ্ঠানের ব্যক্তিবর্গের সাথে বিনিয়োগের পূর্বে কথা বলা যেতে পারে। জেনে শুনে বিনিয়োগ করা এবং প্রথমত প্রাইমারি মার্কেটে বিনিয়োগ করার পরামর্শ দেন তিনি।

তিনি আজকের এ অনুষ্ঠানে উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সবাইকে সঠিক ভাবে বিনিয়োগের জন্য আহবান জানান।     

পরবর্তীতে বক্তারা দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম এবং বাংলাদেশে মার্চেন্ট ব্যাংকিং পরিচালনা বিষয়ে আলোচনা পর্বে শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্ন নিয়ে সুনির্দিষ্ট দিক নির্দেশনা প্রদান করেন।

লিডিং ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ জাহেদ হোসেনের কো-অর্ডিনেশনে এবং ব্যবসায় প্রশাসন বিভাগের প্রভাষক ফাতেমা ইয়াসমিনের উপস্থাপনায় সেমিনারে বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত