বুধবার, ২২ মে ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

২৫ এপ্রিল, ২০১৯ ২৩:৫৫

সিকৃবিতে বিশ্ব ‘ডিএনএ’ দিবস পালিত

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) বিশ্ব ডিঅক্সিরাইবো নিউক্লিক এসিড (ডিএনএ) দিবস পালিত হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ের  বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের আয়োজনে  দিনব্যাপী ছিলো  নানা কর্মসূচি।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১১ টায়  মাৎস্যবিজ্ঞান অনুষদ প্রাঙ্গণ থেকে শোভাযাত্রার উদ্বোধনের মাধ্যমে দিবসটির কর্মসূচি শুরু হয়। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মাৎস্যবিজ্ঞান অনুষদ প্রাঙ্গণে এসে শেষ হয়।

পরে  ডিএনএ দিবস উপলক্ষে কেক কাটা হয়। এরপর শুরু হয় 'বায়োটেক ইনোভেটিভ আইডিয়া কনটেস্ট' ও আলোচনাসভা ।

সহকারী অধ্যাপক মাহমুদুল হাসানের উপস্থাপনায় ও ডিএনএ উদযাপন কমিটির আহবায়ক মোছা. রুবাইয়াত নাজনীন আখন্দ এর সভাপতিত্বে  প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ছাত্র পরামর্শ ও  নির্দেশনা দপ্তরের পরিচালক অধ্যাপক ড. সৈয়দ সায়েম উদ্দিন আহমেদ।  এছাড়াও উপস্থিত ছিলেন ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক ড. মো. আবুল কাশেম, বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের  ডিন অধ্যাপক  ড. মুহাম্মদ মেহেদী হাসান খান, অধ্যাপক ড. শহীদুল  আলম, বিভিন্ন অনুষদের শিক্ষকমন্ডলী এবং সাধারণ শিক্ষার্থীরা।

দুপুর ৩ টা থেকে শুরু হয় সেমিনার।  সেমিনারে বিশেষ অতিথি বক্তা হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিমেল সাইন্স বিশ্ববিদ্যালয় এর প্যাথলজি এন্ড প্যারাসাইটোলজি ডিপার্টমেন্ট এর অধ্যাপক ড. আ্মাম জোনায়েদ সিদ্দিকি। এছাড়া 'জাতীয় জিন ব্যাংক প্রতিষ্ঠা ও  সরকারের করণীয় বিষয়' এর উপর বক্তব্য রাখেন ন্যাশনাল ইন্সটিটিউট অফ বায়োটেকনোলজি এর চিফ সায়েন্টিফিক অফিসার ড. জাহাঙ্গীর আলম।  

সেমিনার শেষে আইডিয়া কনটেস্ট এ বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয় সার্টিফিকেট ও আকর্ষণীয় পুরষ্কার।  

উল্লেখ্য, ডিএনএ মডেলের প্রবক্তা ওয়াটসন ও ক্রিক এর দেওয়া মডেল এর ৫০ বছর পূর্তি ও হিউমেন জিনোম প্রজেক্ট সম্পন্ন হওয়াকে কেন্দ্র করে ২০০৩ সাল থেকে সারা বিশ্বে পালন করা হয় ডিএনএ দিবস।  তারই ধারাবাহিতায় সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে প্রতিবারের ন্যায় এবারও বায়োটেকনোলজি ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং অনুষদের উদ্যোগে উদযাপিত হয় ডিএনএ দিবস।

আপনার মন্তব্য

আলোচিত