শাবি প্রতিনিধি

০৫ মে, ২০১৯ ২০:৫৬

শাবিতে যৌন নিপীড়নের অভিযোগকারী শিক্ষার্থীর শাস্তি বাতিল

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষকের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ এনে দুই বছরের জন্য বহিষ্কার হওয়া এক শিক্ষার্থীর শাস্তি বাতিল করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক প্লাবন চন্দ্র সাহার বিরুদ্ধে ওই শিক্ষার্থীর যৌন নিপীড়নের অভিযোগ প্রমাণিত হওয়ায় গেল বছরের ১৫ ডিসেম্বর ২১১তম সিন্ডিকেটের সভা থেকে তাকে চাকরীচ্যুত করেছিল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ওই সময় অভিযোগকারী শিক্ষার্থীকেও দুই বছরের জন্য বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার করা হয়েছিল।

শনিবার বিশ্ববিদ্যালয়ের ২১২তম সিন্ডিকেট সভায় অভিযোগকারী শিক্ষার্থীর শাস্তি বাতিলের সিদ্ধান্ত হয় বলে জানান সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মস্তাবুর রহমান।

তিনি বলেন, “অভিযোগকারী শিক্ষার্থী ভিকটিম। তার শাস্তি বাতিল করা হয়েছে সিন্ডিকেট থেকে।”

ডিসেম্বর থেকে ওই শিক্ষার্থীকে দুই বছরের জন্য বহিষ্কার করা হলেও তিনি নিয়মিত ক্লাস-পরীক্ষায় অংশ নিতে পারছিলেন।

২১১তম সিন্ডিকেটের সভা থেকে অভিযোগকারী ভিকটিম শিক্ষার্থীকে বহিষ্কারের পর তার কারণ জানতে চাইলে তখন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ উদ্দিন আহমেদ কোন সদুত্তর দিতে পারেননি।

তিনি বলেছিলেন, “আমরা অভিযোগকারী শিক্ষার্থীকে বহিষ্কার করিনি। এটা লিখিতভাবে চূড়ান্ত হয়নি।”

তবে সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মস্তাবুর রহমান বলেছিলেন, “অভিযোগ প্রমাণিত হওয়ায় শিক্ষক প্লাবন চন্দ্রকে চাকরীচ্যুত করা হয়েছে। আর ঘটনার সাথে সংশ্লিষ্টতা থাকায় অভিযোগকারী শিক্ষার্থীকেও দুই বছরের জন্য বহিষ্কার করা হয়েছে ।”

রোববার অধ্যাপক ড. মস্তাবুর রহমান বলেন, “ওই শিক্ষার্থী অনেক ক্ষতিগ্রস্ত হয়েছে। তাই সিন্ডিকেট তার শাস্তি বাতিল করেছে।”

এছাড়া পরীক্ষা নিতে গাফলতি করায় পেট্রোলিয়াম এন্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক রফিকুল ইসলামকে আগামী পাঁচ বছরের জন্য পরীক্ষা সংক্রান্ত যাবতীয় দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে সিন্ডিকেটের সভা থেকে।

আপনার মন্তব্য

আলোচিত