বুধবার, ১৭ জুলাই ২০১৯ ইং

শাবি প্রতিনিধি

১৪ মে, ২০১৯ ১৩:০৯

শাবি ফ্রেঞ্চ ল্যাঙ্গুয়েজ ক্লাবের নতুন কমিটি

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘ফ্রেঞ্চ ল্যাঙ্গুয়েজ ক্লাবের’ দ্বিতীয় কার্যনির্বাহী কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (১৩ মে) ক্লাবের ১ম কার্যনির্বাহী কমিটির সভাপতি ফয়জুল্লাহ ওয়াসিফ ও সাধারণ সম্পাদক মেহেদী কবীর প্রেরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

ফরাসি ভাষার ডিপ্লোমা কোর্সের শিক্ষার্থী শ্বাশ্বতী পাল তুলিকে সভাপতি ও একই কোর্সের সুমাইয়া বিনতে সেলিমকে সাধারণ সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্ট এ কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন সিনিয়র সহসভাপতি সাদমান আবছার চৌধুরী, সহসভাপতি আশরাফুল হক অপূর্ব, তাসিন ইবতিদা, নুজহাত নুমেরা ও নাইমুল হাসান, যুগ্ম সম্পাদক রওনক আহমেদ, নিসাত লাইলা, সাংস্কৃতিক সম্পাদক সুস্মিতা মুমু, সহসাংস্কৃতিক সম্পাদক ফারিহা তাবাসসুম, কোষাধ্যক্ষ হাবিবুল হাসান, সাংগঠনিক সম্পাদক হৃদয়, সহসাংগঠনিক সম্পাদক নাজিয়া বিনতে আন্নি, সুরাইয়া বিনতে আলী ও প্রকাশনা সম্পাদক রহুল আমিন মুরাদ।

সম্মানিত সদস্য যারা, ফরাসি ভাষা শিক্ষাতে পড়াশোনা করছেন এবং সুনামের সাথে নিজ নিজ কর্মক্ষেত্রে সদ্ভাব বজায় রেখে চলেছেন এমন ৪০ জনের মতো সদস্যকে রাখা হয়েছে। এদের মধ্যে উল্লেখযোগ্য জ্যোতির্ময় সরকার, মুনাদির ইসলাম চৌধুরী, সুদীপ দাশ, মঈন উদ্দিন চৌধুরী, জাকির হোসাইন, মিনহাজুল হক ভূঁইয়া, মো. জাহেদ হোসাইন প্রমুখ।

নতুন কমিটি’র প্রত্যাশা নিয়ে নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক বলেন, আমরা ফ্রেঞ্চ শেখার পাশাপাশি সহশিক্ষামূলক কাজে এগিয়ে যেতে সর্বোচ্চ চেষ্টা করবো।

ফ্রেঞ্চ ল্যাঙ্গুয়েজ ক্লাবের উপদেষ্টা ও ফরাসি ভাষার প্রভাষক রিয়াদুল ইসলাম সোহেল বলেন, বাংলাদেশ ও বিশ্বের কর্ম ও শিক্ষাক্ষেত্রে ফরাসি ভাষা খুবই গুরুত্বপূর্ণ একটা প্রভাবক হিসেবে কাজ করে। এদেশের শিক্ষার্থীদের আধুনিকায়নের সাথে পাল্লা দিতে হলে  বাংলা, ইংরেজির পাশাপাশি আরেকটি ভাষা শেখা খুবই প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে।

অন্যদিকে সিলেট অঞ্চলে ফরাসি ভাষার বিস্তারে তিনি বাংলাদেশে স্থাপিত ফ্রেঞ্চ এম্বেসি ও ‘আঁলিয়াস ফ্রঁসেজ’ এর সহযোগিতার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। এছাড়া তিনি নতুন কমিটির সদস্যরা এ ভাষার প্রয়োজনীয়তা শিক্ষার্থীদের মাঝে তুলে ধরতে ও সহশিক্ষামূলক কাজে অনেকটাই অগ্রসর হবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

আপনার মন্তব্য

আলোচিত