শাবি প্রতিনিধি

১৫ আগস্ট, ২০১৫ ২০:৩৮

শাবিতে জাতীয় শোক দিবস পালিত

কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ , শোক র‌্যালি, সেমিনারের মধ্য দিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে পালিতে হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম মৃত্যু বার্ষিকী ।
বিশ্ববিদ্যালয় প্রশাসন, ছাত্রলীগ, ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ’ এবং ‘বঙ্গবন্ধু পরিষদ’ এর উদ্যেগে এসব কর্মসূচি পালিত হয়।


শনিবার সকাল ৭টায় কালো পতাকা উত্তোলনের মধ্য দিয়ে প্রশাসনের উদ্যেগে দিন ব্যাপী কর্মসূচি শুরু হয়। এর পর সকাল সাড়ে ৯টায় শোক র‌্যালি বের করা হয়। সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটরিয়ামে সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে ‘১৫ আগস্ট: আমাদের চেতনায় আঘাত’ শিরোনামে একটি প্রবন্ধ উপস্থাপন করেন গণিত বিভাগের প্রধান অধ্যাপক রাশেদ তালুকদার।

শোক দিবস উদযাপন কমিটির সভাপতি অধ্যাপক নারায়ণ সাহার সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন উপাচার্য অধ্যাপক আমিনুল হক ভূইয়া। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ইলিয়াস উদ্দিন বিশ্বাস, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক কবির হোসেন, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক আখতারুল ইসলাম, ছাত্রলীগের সভাপতি সঞ্জীবন চক্রবর্তী পার্থ, সিনিয়ির সহসভাপতি আবু সাইদ আকন্দ, সহসভাপতি অঞ্জন রায়, সাধারণ সম্পাদক ইমরান খান, সিনিয়র যুগ্ম-সম্পাদক সাজিদুল ইসলাম সবুজ প্রমূখ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, বাংলাদেশ ও বঙ্গবন্ধু সমার্থক শব্দ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বাদ দিয়ে এদেশকে কল্পনা করা যায় না। তিনি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি। তিনি বড় নেতা হয়েছিলেন ব্যক্তিকর্মে। তবে তিনি নিজের পদের চেয়ে দেশটাকে বেশি ভালবাসতেন। এজন্য পাকিস্তানি শাসকগোষ্ঠী তাকে প্রধানমন্ত্রীত্ব দিতে চাইলেও তিনি তা গ্রহণ করেননি। তিনি পাকিস্তানিদের কাছে মাথানত করেননি। আজকে তার সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে।

অন্যদিকে ছাত্রলীগের পক্ষ থেকে বাদ জোহর মিলাদ ও শোক র‌্যালি এবং ‘মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ শিক্ষকবৃন্দ’ এবং ‘বঙ্গবন্ধু পরিষদ’ এর পক্ষ থেকে আলোচনা সভার আয়োজন করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত