নিজস্ব প্রতিবেদক

১৬ আগস্ট, ২০১৫ ১৩:০৭

সিকৃবিতে শিক্ষকদের কর্মবিরতি, অবস্থান ধর্মঘট

বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের স্বতন্ত্র বেতন স্কেল ও প্রস্তাবিত অষ্টম জাতীয় বেতন কাঠামো পুন:নির্ধারণসহ বিভিন্ন দাবিতে কর্মবিরতি, অবস্থান ধর্মঘট ও স্বাক্ষর গ্রহণ কর্মসূচি পালন করছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা।

আজ সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ে এ কর্মসূচি শুরু হয়। এসময় অবস্থান কর্মসূচী চলাকালে সমাবেশে শিক্ষকরা বলেন, শ্রীলঙ্কা, ভারত ও পাকিস্তানে মেধাবীদের বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতায় আকৃষ্ট করতে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা প্রদান করা হচ্ছে। কিন্তু বাংলাদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সুযোগ-সুবিধা দেয়া বিষয়টি দুরে থাক, ন্যায্য দাবি স্বতন্ত্র বেতন-স্কেল-ই দেয়া হচ্ছে না। বক্তারা সিলেকশন গ্রেড অধ্যাপকের বেতন-ভাতা সিনিয়র সচিবদের সমতুল্য করার দাবি জানান।

শিক্ষকরা বলেন, যুগ্ম সচিব পদমর্যাদার একজন সরকারি কর্মকর্তা গাড়ি ক্রয়ের জন্য সুদমুক্ত ৩০ লক্ষ টাকা পেয়ে থাকেন এবং ঋণ পরিশোধ ও রক্ষণাবেক্ষণ খরচ হিসেবে পান মাসিক ৪৫ হাজার টাকা। কিন্তু চলমান বেতন কাঠামোতে একজন সহযোগী অধ্যাপকের বেতন সরকারি কর্মকর্তার এই গাড়ি সুবিধার প্রাপ্ত অর্থের বেশি নয়।

তারা বলেন, জনগনের করের টাকায় সরকারি কর্মকর্তারা যদি এ সুবিধা পেতে পারেন, তাহলে বিশ্ববিদ্যালয় শিক্ষকরা কেন পাবেন না। সমাবেশে শিক্ষকরা এ ধরনের সুযোগ সুবিধা প্রদানেরও দাবি করেন। শিক্ষকরা হুশিয়ারি উচ্চারন করে বলেন, শিক্ষকদের দাবিসমূহ না মেনে অষ্টম জাতীয় বেতন কাঠামো অনুমোদন করা হলে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উদ্ভূদ পরিস্থিতির দায়-দায়িত্ব শিক্ষকরা বহন করবে না।

এই দাবিতে সপ্তাহের প্রতি রবিবার কর্মবিরতি পালন করবেন বলে জানান শিক্ষকরা।

সমাবেশে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. নূর হোসেন মিয়া, সাধারণ সম্পাদক ড. মৃত্যুঞ্জয় কুন্ডু, প্রফেসর ড. জীবন কৃষ্ণ সাহা ও প্রফেসর ড. নজরুল ইসলাম বক্তব্য রাখেন।

উল্লেখ্য, এসব দাবির প্রেক্ষিতে বিবৃতি ও স্বারকলিপি প্রদান, মানববন্ধন, কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করে আসছেন শিক্ষকরা।

আপনার মন্তব্য

আলোচিত