সিলেটটুডে ডেস্ক

০২ জুলাই, ২০১৯ ১৬:০৬

লিডিং ইউনিভার্সিটিতে ইসলামিক স্টাডিজ বিভাগের সেমিনার

লিডিং ইউনিভার্সিটির ইসলামিক স্টাডিজ বিভাগ (মেজর ইসলামী অর্থনীতি ও ইসলামি ব্যাংকিং) এর উদ্যোগে 'আর্থ-সামাজিক উন্নয়ন ও মানবকল্যাণে ইসলামী ব্যাংকিং ব্যবস্থার ভূমিকা' শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

০২ জুলাই মঙ্গলবার বেলা ১২টায় ইউনিভার্সিটি ক্যাম্পাসের গ্যালারি-০১ এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

লিডিং ইউনিভার্সিটির সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর মো. সামস-উল আলম জয়ের সভাপতিত্বে এতে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া এর আল-হাদীস এন্ড ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. মো. মুজাহিদুর রহমান এবং বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও আঞ্চলিক প্রধান সিলেট জোন মাওলানা মো. ফজলুর রহমান আশরাফী।

সঠিক ও প্রায়োগিক ধর্মীয় শিক্ষা প্রদান প্রয়োজন উল্লেখ করে প্রধান অতিথির বক্তব্যে প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, নিজের ধর্মের পাশাপাশি অন্য ধর্মকেও শ্রদ্ধা করতে হবে। ইসলামী অর্থ ব্যবস্থা পূর্ণাঙ্গ শরীআহ অনুসরণে ও নতুন নতুন ক্ষেত্রে বিনিয়োগ করা ইসলামী ব্যাংকিং সফলতার জন্য অপরিহার্য। তাই শিক্ষা খাতেও বিনিয়োগের জন্য বাংলাদেশের ইসলামী ব্যাংকগুলোকে এগিয়ে আসা সময়ের দাবি।

তিনি আরও বলেন, বাঙালি সংস্কৃতি, ইতিহাস ও ঐতিহ্যকে ধারণ করে ইসলামী শরীআহ অনুযায়ী জীবন গঠন করে ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা দেশপ্রেম ও দেশাত্মবোধ লালন করে মানবসেবায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন বলে আমার বিশ্বাস।

প্রধান আলোচক প্রফেসর ড. মো. মুজাহিদুর রহমান বলেন, বিভিন্ন ধর্মে যেমন সুদ নিষিদ্ধ তেমনি ইসলাম ধর্মেও সুদ কঠিনভাবে হারাম ঘোষণা করা হয়েছে। এর অন্যতম কারণ হলো সুদে ঝুঁকি বিদ্যমান নেই। তাই ইসলামী ব্যাংকগুলোকে ঝুঁকিযুক্ত খাতে বিনিয়োগ করে উদ্যোক্তা তৈরির মাধ্যমে সামাজিক উন্নয়নে অবদান রাখতে হবে। মানবকল্যাণমূখী খাতে বিশেষ করে শিক্ষা, সুচিকিৎসার সুযোগ ও কর্মসংস্থানের মাধ্যমে ইসলামী ব্যাংকিং ব্যবস্থাপনা আর্থ-সামাজিক ও জনকল্যাণমূলক কাজে অবদান রাখতে পারে।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বনমালী ভৌমিক, আধুনিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. এম. রকিব উদ্দিন, কলা ও আধুনিক ভাষা অনুষদের ডিন প্রফেসর নাসির উদ্দিন আহমেদ এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি।

ইসলামিক স্টাডিজ বিভাগের প্রভাষক মুহাম্মদ জিয়াউর রহমান ও শিক্ষার্থী সামসুল ইসলাম হুদার সঞ্চালনায় সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইসলামিক স্টাডিজ বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ফজলে এলাহী মামুন।

সেমিনারে লিডিং ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত প্রক্টর মো. রাশেদুল ইসলাম, বিভিন্ন বিভাগের শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত