মঙ্গলবার, ২৩ জুলাই ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

১০ জুলাই, ২০১৯ ১৭:৩০

লিডিং ইউনিভার্সিটিতে অগ্নিনির্বাপণ বিষয়ক প্রশিক্ষণ

সিলেটের প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয় লিডিং ইউনিভার্সিটিতে দুই দিনব্যাপী ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, সিলেট এর প্রশিক্ষণে অগ্নিনির্বাপণ, উদ্ধার ও প্রাথমিক চিকিৎসা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা পরিচালিত হয়েছে।

১০ ও ১১ জুলাই অনুষ্ঠিত প্রশিক্ষণে আগুন প্রজ্বলন ও নির্বাপণ, শ্রেণী ভিত্তিক মাধ্যম, আগুনের বিস্তার, জরুরী উদ্ধার, প্রাথমিক চিকিৎসা এবং অগ্নিকান্ডের কারণ ও প্রতিরোধমূলক ব্যবস্থাদি বিষয়ক বিভিন্ন করনীয় সম্পর্কে মূল্যবান তথ্য তুলে ধরা হবে।

আজ ( ১০ জুলাই) প্রশিক্ষণের প্রথম দিনে সিলেট বিভাগের ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর উপ-পরিচালক মোহাম্মদ আলী অগ্নিকান্ডের কারণ ও প্রতিরোধমূলক ব্যবস্থাদিসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

প্রশিক্ষণ কর্মশালায় প্রধান অতিথি হিসেবে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী, সম্মানিত অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার বনমালী ভৌমিক এবং বিশেষ অতিথি হিসেবে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার মেজর (অব.) মো শাহ আলম, পিএসসি উপস্থিত ছিলেন।

প্রশিক্ষণ নেয়ার পর দায়িত্ব বেড়ে যায় উল্লেখ করে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন,  নিয়মিতভাবে এ ধরনের প্রশিক্ষণ খুবই জরুরী যাতে কোন দুর্ঘটনায় অভিক্ষতা কাজে লাগানো যায়। তিনি আরও বলেন, আজকের এ প্রশিক্ষণ থেকে প্রাপ্ত দিক নির্দেশনা প্রতিষ্ঠান, পরিবার এমনকি সমাজে নিরাপত্তা এবং সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখবে।

প্রশিক্ষণই অভিজ্ঞ জনবল তৈরি করে উল্লেখ করে ট্রেজারার বনমালী ভৌমিক এধরনের প্রশিক্ষণের মাধ্যমে জাতীয় সম্পদ ও সম্পত্তির ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে এবং জনসচেতনতা বৃদ্ধি করার আহবান জানান।

প্রশিক্ষক সিলেট বিভাগের ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর উপ-পরিচালক মোহাম্মদ আলী বলেন, ফায়ার ব্রিগেডের তিনটি মূলনীতি হলও গতি, সেবা এবং ত্যাগ যা নিয়ে স্বল্প জনবলের সাহায্যে ফায়ার ব্রিগেড কাজ করে যাচ্ছে। তিনি বক্তব্যে বিভিন্ন প্রতিরোধ এবং বিভিন্ন প্রতিকারমূলক ব্যবস্থার কথা উল্লেখ করে বলেন, যেকোনো দূর্যোগের ফলে সৃষ্ট জান-মালের ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনতে এবং জীবন রক্ষার্থে যাতে জনসাধারণকে সর্বাপেক্ষা বেশী সহায়তা প্রদান করা যায় সে জন্য ফায়ার সার্ভিস এবং সিভিল ডিফেন্স এর জনবল বৃদ্ধি করা প্রয়োজন। সেই সাথে তিনি জনসাধারণকে এ বিষয়ে প্রশিক্ষণ এবং অগ্নি সচেতন ও সতর্কতামূলক ব্যবস্থা নেয়ার বিষয়ে অভিক্ষতা নিয়ে ফায়ার ব্রিগেডকে সহায়তা করার আহবান জানান।

লিডিং ইউনিভার্সিটির সহকারী রেজিস্টার (জনসংযোগ) মোহাম্মদ আলমগীর হোসাইনের উপস্থাপনায় প্রশিক্ষণে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহণ করেন।

আপনার মন্তব্য

আলোচিত