সিলেটটুডে ডেস্ক

২২ জুলাই, ২০১৯ ১৫:০৬

দ্বিতীয় দিনের মতো অচল ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে দ্বিতীয় দিনের মতো বিশ্ববিদ্যালয়ের সব কার্যক্রম বন্ধ করে দিয়েছে শিক্ষার্থীরা।

সোমবার (২২ জুলাই) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের সব একাডেমিক এবং প্রশাসনিক ভবন তালা লাগিয়ে দেওয়া হয়েছে।

ক্যাম্পাসের বিভিন্ন এলাকায় শিক্ষার্থীদের বিক্ষোভ করতে দেখা যায়। ক্লাস-পরীক্ষা বর্জন করে আন্দোলনে অংশ নিয়েছে শত শত শিক্ষার্থী। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী তাদের এ আন্দোলন চলছে।

দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানান আন্দোলনকারী শিক্ষার্থীরা৷ একই সঙ্গে উপ-উপাচার্যের বক্তব্যকে দায়িত্ব জ্ঞানহীন আখ্যা দিয়ে প্রতিবাদ জানিয়েছেন তারা।

শিক্ষার্থীরা বলেন, ‘রোববার উপ-উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ বলেছেন, “সাত কলেজের অধিভুক্তি বাতিলের এখতিয়ার ঢাবির নেই” কিন্তু বিশ্ববিদ্যালয়ের ১৯৭৩-এর অধ্যাদেশের (৪) এর বি ধারাতে স্পষ্ট লেখা আছে যে, অধিভুক্তির বিষয়ে সম্পূর্ণ সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের রয়েছে। কিন্তু উপ-উপাচার্য দায়িত্বজ্ঞানহীন বক্তব্য দিয়েছেন।’

শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ঘুরে ঘুরে বিক্ষোভ মিছিল করছেন। এ সময় তারা অধিভুক্ত কলেজ বাতিলের বিষয়ে বিভিন্ন স্লোগান দিতে থাকেন।

ইংরেজি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী আশরাফুল রায়হান জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। বিশ্ববিদ্যালয় প্রশাসন যে দায়িত্বজ্ঞানহীন বক্তব্য দিয়েছে তার প্রতিবাদ জানাই। অধ্যাদেশ অনুযায়ী বিশ্ববিদ্যালয় চাইলে অধিভুক্তি চাইলে বাতিল করতে পারে।

প্রসঙ্গত, কয়েকদিন ধরে সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবিতে শিক্ষার্থীরা বিভিন্ন কর্মসূচি পালন করে প্রশাসনকে আল্টিমেটাম দিয়েছে। এতে কোনও সাড়া না পেয়ে শনিবার থেকে কঠোর কর্মসূচি ঘোষণা করেছে তারা।

আপনার মন্তব্য

আলোচিত