সিলেটটুডে ডেস্ক

২৫ জুলাই, ২০১৯ ১৬:১৮

এনইইউবিতে তথ্য অধিকার সপ্তাহ উপলক্ষে ওরিয়েন্টেশন

তথ্য অধিকার সপ্তাহ উপলক্ষে এক ওরিয়েন্টেশন প্রোগ্রাম নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৫ জুলাই) দুপুর ১২টায় আয়োজিত ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি), সচেতন নাগরিক কমিটি সিলেট (সনাক) এবং এনগেইজমেন্ট এন্ড সাপোর্ট (ইয়েস) এর যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ওরিয়েন্টশন প্রোগ্রামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর উপাচার্য প্রফেসর ড. আতফুল হাই শিবলী।

এনইইউবি আইন ও বিচার বিভাগের বিভাগীয় প্রধান ড. নায়ীম আলীমুল হায়দারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত ছিলেন সনাক এর সহসভাপতি এ কে শেরাম, এনইইউবি আইন ও বিচার বিভাগের সহযোগী অধ্যাপক আবুল হাসানাত ইবনে আবেদীন, প্রভাষক মো. গোলাম ফারুক রাসেল এবং আবু সাইদ মুন্না।

ইয়েস সিলেট এর সদস্য তাসমিয়া কানিজ আহমেদের উপস্থাপনায় ওরিয়েন্টেশন প্রোগ্রামে বিভিন্ন কার্যক্রমের উপর বিস্তারিত তথ্য তুলে ধরেন ইয়েস দলনেতা মো. বজলুর রহমান।

তথ্য আদায়ের বিভিন্ন বিষয় এবং তথ্য চাওয়ার ফরম সম্পর্কে ধারণা দেন টিআইবির এরিয়া ম্যানেজার মো. সাজিদুর রহমান।

তথ্য অধিকার আইন-২০১৯ এর উপর বিস্তারিত এক উপস্থাপনা তুলে ধরেন সিলেট জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও সনাক সদস্য এমাদ উল্লাহ শহিদুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য প্রফেসর ড. আতফুল হাই শিবলী বলেন, বর্তমান বিশ্বে তথ্য অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। প্রাত্যাহিক জীবনে আমাদের অনেক তথ্য জানতে হয়। সাধারণ নাগরিক হিসেবে আমাদের যে সব তথ্য জানার অধিকার রয়েছে। এই আইনটির মাধ্যমে আমরা সে সম্পর্কে জানতে পারবো। তিনি নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এ তথ্য অধিকার সংক্রান্ত এই ওরিয়েন্টেশন প্রোগ্রাম আয়োজনের জন্য উদ্যোক্তাদের ধন্যবাদ জ্ঞাপন করেন।

সভাপতির বক্তব্যে ড. নায়ীম আলীমুল হায়দার তথ্য অধিকার আইন-২০০৯ কে সাধারণ মানুষের জন্য একটি অত্যন্ত যুগোপযোগী আইন হিসেবে উল্লেখ করেন এবং এই আইনের মাধ্যমে সবাই উপকৃত হবেন বলে আশা প্রকাশ করেন।

তিনি অত্যন্ত প্রয়োজনীয় এই আইনটি সম্পর্কে অবহিত হওয়ার জন্য এই ওরিয়েন্টশন প্রোগ্রাম আয়োজনে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

অনুষ্ঠানের শেষে উপস্থিত শিক্ষার্থীদের নিয়ে এক কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ এর আইন ও বিচার বিভাগের শিক্ষার্থীবৃন্দ এবং অন্যান্য বিভাগের শিক্ষক-শিক্ষার্থীগণ ওরিয়েন্টেশনে উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত