সোমবার, ১৯ আগস্ট ২০১৯ ইং

শাবি প্রতিনিধি

০১ আগস্ট, ২০১৯ ১৯:৫৩

শাবিতে স্মার্ট ল্যাব অটোমেশন সেবা চালু

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগের উদ্যোগে বাংলাদেশে প্রথমবারের মতো বাণিজ্যিক সেবা দানের লক্ষে চালু হল অত্যাধুনিক পদ্ধতি ল্যাব ম্যানেজমেন্ট সিস্টেম ‘স্মার্ট ল্যাব অটোমেশন’।

এ সেবা সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) বিভাগের অধীনস্থ সেন্টার ফর রিসার্চ, টেস্টিং এন্ড কনসালটেন্সির (সিআরটিসি) মাধ্যমে উদ্ভাবন করা হয়।

বৃহস্পতিবার (১ আগস্ট) দুপুরে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যর মাধ্যমে এ তথ্য নিশ্চিত করেন শাবি'র সিভিল এন্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং (সিইই) সিআরটিসি'র সমন্বয়ক ড. মো. ইমরান কবির।

তিনি জানান, এই অটোমেশন সেবার অধীনে নির্মাণ সামগ্রী পরীক্ষার ফলাফলসহ সবকিছু  অনলাইনের মাধ্যমে ঘরে বসেই পাওয়া যাবে।

তিনি অটোমেশন সিস্টেম সম্পর্কে আরও বলেন, এ ল্যাবের অধীনে মোট চারটি সেবা দেওয়া হবে। পানি, বাতাস, মাটি ও ট্রান্সপোর্টেশনের যাবতীয় বিভিন্ন পরীক্ষা নিরীক্ষা করা হয়ে থাকে।

এছাড়া বিভিন্ন ধরণের নির্মাণ সামগ্রী যেমন, সিমেন্ট, বালু, পাথরসহ নির্মাণ সামগ্রী ও  রাস্তার বেজ নির্মাণের সামগ্রীর যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা করা যাবে।

লিখিত বক্তব্যে জানা যায়, এখানে অনলাইনে অত্যাধুনিক প্রযুক্তি সেবার অধীনে গ্রাহকরা এ সেবা দেশ বিদেশের যেকোনো স্থান থেকে  এমনকি ঘরে বসে নিতে পারবেন। যেখানে কাজের জন্য সিআরটিসি কনসালটেন্সি প্রদানে এক্সপার্টও নিয়োজিত করে থাকে।

এসময় আরও উপস্থিত ছিলেন, সিইই সিআরটিসি ডিরেক্টর অধ্যাপক ড. জহির বিন আলম, চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আজিজুল হক, সিইই বিভাগের অধ্যাপক ড. মুশতাক আহমেদ ও সহকারী অধ্যাপক মো. আমিনুল ইসলাম, টেকনেক্সট লিমিটেড এর ম্যানেজিং ডিরেক্টর ইঞ্জিনিয়ার. সৈয়দ রেজওয়ানুল হক প্রমুখ।

আপনার মন্তব্য

আলোচিত