রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯ ইং

শাহিনুর খালিদ, রাবি

০১ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:৪০

দ্রুত ফলাফল প্রস্তুতে রাবির অনলাইন সিস্টেমে সাফল্য

পরীক্ষার ফলাফল দ্রুত প্রস্তুত করতে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) সাফল্যের সাথে অনলাইন এক্সাম প্রসেসিং সিস্টেম ব্যবহার করা হচ্ছে। পদ্ধতিটি ব্যবহার করে বিভিন্ন বিভাগের ফলাফল দ্রুত প্রস্তুতের কাজ চলছে বেশ ভালোভাবেই।

প্রযুক্তিটি ব্যবহার করে গত কয়েকদিন আগে মাত্র ১৮ দিনেই ফলাফল প্রকাশ করে তাক লাগিয়ে দিয়েছে বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগ। প্রত্যেকটি বিভাগে এই প্রযুক্তি ব্যবহারের জন্য প্রস্তুতি নেয়া হচ্ছে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ দফতর।

অনলাইন এক্সাম প্রসেসিং সিস্টেমটি পরীক্ষা নিয়ন্ত্রক দপ্তরের উদ্যোগে চালু করা হয়। পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক বাবুল ইসলাম জানান, ২০১৭-১৮ সেশনে প্রকৌশল অনুষদে প্রথম এই পদ্ধতি চালু করা হয়। পরবর্তী সেশনে ব্যবসায় শিক্ষা অনুষদে আমরা এ পদ্ধতি শুরু করেছি। অন্য অনুষদগুলোর প্রত্যেক বিভাগেই এমন পদ্ধতি চালু করার প্রস্তুতি নেয়া হয়েছে।

সিস্টেমটির কাজ করার পদ্ধতি সম্পর্কে তিনি বলেন, প্রযুক্তিটি ছাড়া ফলাফল প্রস্তুত করতে তিন জন টেবুলেটরকে কাজ করতে হয়। কিন্তু স্বয়ংক্রিয়ভাবে কাজ করে বলে এ প্রক্রিয়ায় সকল পরীক্ষকই অনলাইনে এ কাজটি করতে পারেন। এতে ভুলের সম্ভাবনাও কম।

এই ব্যবস্থাটি কতটুকু নিরাপদ জানতে চাইলে অধ্যাপক বাবুল ইসলাম বলেন, অনিয়ম ঠেকাতে কয়েক স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইচ্ছা করলেই গোপনে ফলাফল বা নম্বর পরিবর্তনের কোন সুযোগ থাকছে না ।

শিক্ষার্থীরা কী ধরনের সুবিধা পাবেন এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, প্রক্রিয়াটিতে একজন শিক্ষার্থী নিজ আইডি দিয়ে লগইন করে শুধু নিজের ফলাফল দেখতে পারে। অন্য কেউ তার ফলাফল দেখতে পারবে না।

আপনার মন্তব্য

আলোচিত