রবিবার, ১৫ সেপ্টেম্বর ২০১৯ ইং

শাবি প্রতিনিধি

০২ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:৫৮

শাবিতে সম্পাদনা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) বই, সাহিত্য ও বুদ্ধিবৃত্তিক চর্চা বিষয়ক সংগঠন 'সাস্ট সাহিত্য সংসদ'র আয়োজনে "সম্পাদনার কলকব্জা" শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গত ৩১ আগস্ট (শনিবার) বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। সকাল ৯টা থেকে শুরু হয়ে সন্ধ্যা ৬টা পর্যন্ত এই কর্মশালা চলে।

প্রকাশনা সংস্থা 'কথাপ্রকাশ'র সহায়তায় কর্মশালায় প্রধান সমন্বয়ক হিসেবে উপস্থিত ছিলেন 'সম্পাদনা'র প্রধান সম্পাদক রাখাল রাহা।

এছাড়াও সমন্বয়ক হিসেবে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ফারজানা সিদ্দিকা রনি ও প্রখ্যাত কথাসাহিত্যিক প্রশান্ত মৃধা।

বই বিশ্লেষণ ও বইয়ের কলকব্জা, পাণ্ডুলিপি সম্পাদনা কী, কেন ও কীভাবে, বাংলা বাক্যের কলকব্জা, গবেষণামূলক ও সৃজনশীল পাণ্ডুলিপি সম্পাদনা, অনুবাদ ও অনুবাদ সম্পাদনা, প্রমিত বাংলা বানান, স্টাইল ও প্রুফ সংশোধনসহ মোট আটটি বিষয়ে আলোচনা হয় এ কর্মশালায়।

কর্মশালা শেষে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করা হয়।

সমাপনী বক্তব্যে সাস্ট সাহিত্য সংসদ'র সভাপতি শাহীন মিয়া বলেন, "প্রতিষ্ঠালগ্ন থেকে 'সাস্ট সাহিত্য সংসদ' শিক্ষার্থীদের বই পড়ায় উৎসাহিত করে আসছে। সেই প্রেক্ষিতে বই সম্পাদনা, অনুবাদ, গবেষণামূলক ও সৃজনশীল লেখালেখি সম্পর্কে আগ্রহ তৈরির জন্য এই কর্মশালার আয়োজন করা হয়েছে।"

কর্মশালায় সাস্ট সাহিত্য সংসদ'র সাধারণ সম্পাদক মেহেদি হাসান ভূঁইয়াসহ সাবেক ও বর্তমান সদস্যরা উপস্থিত ছিলেন।

আপনার মন্তব্য

আলোচিত