সিলেটটুডে ডেস্ক

১০ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:০৮

সিকৃবিসহ ৭ বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার আবেদন শুরু

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সিকৃবি)-সহ কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী সাত বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। আবেদন করা যাবে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত।

প্রথমবারের মতো গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার মাধ্যমে মোট ৩৫৫১ আসনে শিক্ষার্থী ভর্তি করাবে কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী সাত বিশ্ববিদ্যালয়। এর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ১১০৮ জন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে ৩৩০ জন, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে ৭০০ জন, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ৪৩১ জন, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৫৮৭ জন, চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে ২৪৫ জন এবং খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ে ১৫০ শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবেন।

আবেদনের জন্য শিক্ষার্থীদের ২০১৬ বা ২০১৭ সালে এসএসসি বা সমমান এবং ২০১৮ বা ২০১৯ সালে এইচএসসি বা সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণ হতে হবে। এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান উভয় পরীক্ষায় জীববিদ্যা, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং গণিত আলাদা বিষয় হিসেবে থাকতে হবে। এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমানের পরীক্ষায় উভয় ক্ষেত্রে প্রতিটিতে চতুর্থ বিষয় ব্যতীত ন্যূনতম জিপিএ ৩.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৭.০০ থাকতে হবে।

জিসিই ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেল পাসকৃত প্রার্থীর ক্ষেত্রে ‘ও’ লেভেল পরীক্ষায় ৫টি এবং ‘এ’ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং সর্বমোট ন্যূনতম জিপিএ ৭.০০ থাকতে হবে। এক্ষেত্রে ‘ও’ লেভেল এবং ‘এ’ লেভেলের শিক্ষার্থীদের ক্ষেত্রে A গ্রেডের জন্য ৫, B গ্রেডের জন্য ৪, C গ্রেডের জন্য ৩.৫ এবং D গ্রেডের জন্য ৩ পয়েন্ট গণ্য করা হবে।

অনলাইনে www.admission-agri.org ওয়েবসাইটের মাধ্যমে আবেদন ফরম পূরণ করতে হবে। আবেদনের সময় শিক্ষার্থীদের প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের কাঙ্ক্ষিত বিষয়গুলো পছন্দক্রম অনুযায়ী নির্বাচন করতে হবে। আবেদনের সময় যেসব বিষয় নির্বাচন করা হবে, পরীক্ষায় উত্তীর্ণ হলে ফলাফলের ভিত্তিতে শুধু সেসব বিষয়েই পড়ার সুযোগ পাবেন। কোনও বিষয় নির্বাচন না করলে পরবর্তীতে সে বিষয়ে পড়ার সুযোগ থাকবে না। পাশাপাশি আবেদনের সময় কোন কেন্দ্রে পরীক্ষা দিতে ইচ্ছুক তাও নির্বাচন করে দিতে হবে।

অনলাইন আবেদন শেষে ভর্তি পরীক্ষার আবেদন ফি ১০০০ টাকা মোবাইল ব্যাংকিং রকেট, বিকাশ ও শিওরক্যাশের মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে।

অনলাইন আবেদন সংক্রান্ত যেকোনো সমস্যায় [email protected] ঠিকানায় ইমেইল করে যোগাযোগ করা যাবে।

আপনার মন্তব্য

আলোচিত