সিলেটটুডে ডেস্ক

১৩ সেপ্টেম্বর, ২০১৯ ১০:০৬

ঢাবির গ ইউনিটের ভর্তি পরীক্ষা আজ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ১ম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা আজ শুক্রবার (১৩ সেপ্টেম্বর) শুরু হচ্ছে।

এদিন অনুষ্ঠিত হবে ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। গত দুই বছর প্রশ্নফাঁস ও ভর্তি জালিয়াতির ঘটনা ঘটায় এবার সর্বোচ্চ সতর্ক বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয় প্রশাসন জানিয়েছে, অন্যান্য বছরের তুলনায় এবার বেশ সতর্ক অবস্থানে রয়েছে কর্তৃপক্ষ। ভর্তি পরীক্ষায় প্রশ্নের ধরন পরিবর্তন, আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের সংখ্যা বাড়ানো, কেন্দ্রের মধ্যে পরীক্ষার্থী ছাড়া অন্যদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি ইত্যাদি পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড.এ কে এম গোলাম রব্বানী জানান, ‘কঠোর নিরাপত্তার মধ্যে আমরা ভর্তি পরীক্ষা সম্পন্ন করার উদ্যোগ গ্রহণ করেছি। আমাদের বিশ্ববিদ্যালয়ের প্রক্টর বডি, মোবাইল টিম, আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, বিএনসিসিসহ সবাই সমন্বিতভাবে কাজ করবে।

অনেকে প্রশ্নফাঁসের বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছেন- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বিগত বছরের অনাকাঙ্ক্ষিত ঘটনাগুলো থেকে অর্জিত অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আমরা প্রশ্নের নিরাপত্তার ব্যবস্থা রেখে যাতে একটি সুন্দর, সুশৃঙ্খল উপায়ে ভর্তি পরীক্ষা সম্পন্ন করতে পারি, সে বিষয়টিই আমাদের কাম্য।

এ বছর ‘গ’ ইউনিটে ১২৫০টি আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৯,০৫৮ জন। সে হিসেবে প্রতি আসনের বিপরীতে ২৩ জন প্রতিযোগিতা করবে। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মোট ৫৬টি কেন্দ্রে এই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষার সিট-প্ল্যান বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।

আপনার মন্তব্য

আলোচিত