শাবি প্রতিনিধি

২৭ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০২

জাফর ইকবাল ও ইয়াসমিন হকের স্মৃতিচারণায় ‘সাস্টে ২৫ বছর’

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি)-এ নিজেদের কর্মজীবনের ২৫ বছর নিয়ে স্মৃতিচারণ করেছেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল ও অধ্যাপক ড. ইয়াসমিন হক।

এই অধ্যাপক দম্পতিকে নিয়ে ‘সাস্টে ২৫ বছর’ এ শীর্ষক স্মৃতিচারণ অনুষ্ঠানের আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের  বিজ্ঞান বিষয়ক সংগঠন 'সাস্ট সায়েন্স অ্যারেনা।

বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ আয়োজনে নিজেদের দীর্ঘকর্মজীবন নিয়ে স্মৃতিচারন অবসর প্রস্তুতিকালীন ছুটিতে থাকা অধ্যাপক জাফর ইকবাল ও তার সহধর্মিনী অধ্যাপক ড. ইয়াসমিন হক ।

স্মৃতিচারণে ড. মুহাম্মদ জাফর ইকবাল বলেন, ‘শাবিপ্রবিতে কাটানো ২৫ বছরের প্রতিটি মুহূর্ত আমি ভালোভাবে উপভোগ করেছি এবং এ ক্যাম্পাস থেকে একটা অপূর্ব স্মৃতি নিয়ে যাচ্ছি। পৃথিবীর খুব কম মানুষই এমন স্মৃতি নিয়ে যেতে পারে যা দিয়ে বাকি জীবন অনায়াসে চলে যাবে।’

নিজের লেখা মুক্তিযুদ্ধের বই ‘আমার বন্ধু রাশেদ সম্পর্কে বলতে গিয়ে তিনি বলেন, ‘আমি রাশেদের চরিত্রকে একটু ভিন্নভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি কারণ বর্তমান প্রজন্ম ও পাঠক যারা মুক্তিযুদ্ধ দেখেনি তারা যাতে জানতে পারে মুক্তিযুদ্ধের সময় মানুষের অবস্থা কি ছিল? মুক্তিযুদ্ধের অনেক স্মৃতি সাধারণ মানুষের কাছ থেকে পাই, অসংখ্য স্বজন হারানোর বেদনা, দুখঃ, দূর্দশা, হাহাকার ইত্যাদি। তখন এমন কোন পরিবার ছিল না যার কেউ না কেউ মারা যায়নি। আমরা যেহেতু মুক্তিযুদ্ধ দেখেছি তাই এ স্মৃতিগুলো মানুষের কাছে তুলে ধরার জন্য বইটি ভিন্নভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি।’

তিনি আরো বলেন, অবসরে অন্যকোন বিশ্ববিদ্যালয়ে যোগ না দিয়ে শাবির শিক্ষক হয়ে বাকি জীবন কাটাতে চাই।

স্মৃতিচারণে ড. ইয়াসমিন হক বলেন, বিশ্ববিদ্যালয়ের মেয়েদের প্রথম হলের নামকরণ শহীদ জননী জাহানারা ইমাম হল করা হলেও তা এখনো বাস্তবায়ন করা হয়নি। আশাকরি একদিন ঠিকই এ নামে এ হলের নামকরণ করা হবে। তিনি বলেন, বর্তমান বিশ্ববিদ্যালয়ে যে নিয়মনীতি আছে তাতে শিক্ষার্থীদের স্বাধীনতা পূর্ণতা পাচ্ছে না, শিক্ষার্থীদের জন্য ক্যাম্পাসে আরো বেশি নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তবে তাদের স্বাধীনতায় কোন ধরনের হস্তক্ষেপ করা যাবে না।

আপনার মন্তব্য

আলোচিত