শাবি প্রতিনিধি

২৭ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:৩২

শাবিতে ২ দিনব্যাপী মেকানিক্যাল উৎসব শুরু

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের দুই দিনব্যাপী  মেকানিক্যাল উৎসব ‘মেকনোভেশন১৯’ শুরু হয়েছে।

শুক্রবার ২৭ সেপ্টেম্বর সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়ের অর্জুন তলা এর সামনে থেকে একটি আনন্দ র‌্যালি বের ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে গিয়ে শেষ হয়।

এসময় মেকানিক্যাল বিভাগের ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আবদুল মুকিত মোহাম্মদ মোকাদ্দেছ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, ইন্ডাস্ট্রিয়াল এন্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের অধ্যাপক ড. মুহসিন আজিজ খান, বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ফরিদ উদ্দিন আমমেদ বলেন, ‘আমাদের পড়াশুনার পাশাপাশি বিশ্বের গ্লোবাল কমপিটিশনের সাথে তাল মিলিয়ে সামনের দিকে এগিয়ে যেতে হবে। তাই আমাদেরকে বিশ্বমানের পড়াশুনা নিশ্চিত করতে হবে। বিশ্ববিদ্যালয়ে বিভাগ ও বিদ্যমান বিভাগসমূহে শিক্ষার্থীদের সংখ্যা না বাড়িয়ে তাদের শিক্ষার গুনগত মান নিশ্চিত করতে ইউজিসি থেকে নির্দেশনা দেওয়া হয়েছে। আমরা সে অনুযায়ী কাজ করে যাচ্ছি।’

অনুষ্ঠানের প্রথম দিনে রয়েছে রিপোটিং, রোবোটিক্স (ডেমোট্র্যাক রাউন্ড), রোবোটিক্স ( লাইন ফলোয়ার রোবোটিক্স কন্টেস্ট, কিউবমেনিয়া, আইডিয়েট ( আইডিয়া প্রেজেন্টেশন), রোবোটিক্স (ফাইনাল) ডেপিকশন ( ইঞ্জিনিয়ারিং ডিজাইন কন্টেস্ট)।

দ্বিতীয় দিন (২৭ সেপ্টেম্বর) রয়েছে ক্যারিয়ার বিষয়ক সেমিনার, মেকানিক্যাল ফেস্টিভ্যালের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে। এছাড়া বিভাগের শিক্ষার্থীদের নিজস্ব পরিবেশনায় যন্ত্রকৌশল সাংস্কৃতিক সন্ধ্যার আয়োজন করা হয়েছে।  

উল্লেখ্য, মেকনোভেশন উৎসব’১৯ এ দেশের ৯টি বিশ্ববিদ্যালয়ের  সর্বমোট ১৫০ জন প্রতিযোগীদের মধ্যে লাইন ফলোয়ার রোবোটিক্স কন্টেস্টে ৩০টি দল, আইডিয়া প্রেজেনটেশনে ১২টি, ডিজাইন কন্টেস্টে ১৪ টি এবং রুবিক্স কিউব কন্টেস্টে ৯টি সহ মোট ৬৫টি দল এ প্রতিযোগিতায় অংশগ্রহন করছে।

আপনার মন্তব্য

আলোচিত