সিলেটটুডে ডেস্ক

২৮ সেপ্টেম্বর, ২০১৯ ২১:১৫

লিডিং ইউনিভার্সিটিতে প্রোগ্রামিং প্রতিযোগিতা

লিডিং ইউনিভার্সিটিতে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক-প্রথম আলো প্রোগ্রামিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) আন্তঃস্কুল ও কলেজ প্রোগ্রামিং প্রতিযোগিতায় সিলেট অঞ্চলের বাছাই পর্বে ৬০টিরও বেশী স্কুল ও কলেজের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

সকাল ৯টায় বেলুন উড়িয়ে এ প্রতিযোগিতার উদ্বোধন করেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী।

এ সময় প্রথম আলোর যুব কর্মসূচির প্রধান মুনির হাসান, লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো. আসাদুজ্জামান খান, অন্যান্য শিক্ষক, কর্মকর্তা এবং বিভিন্ন স্কুল ও কলেজ থেকে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

প্রোগ্রামিং প্রতিযোগিতার বাইরে শিক্ষার্থীদের জন্য ছিল কুইজ প্রতিযোগিতা।

প্রতিযোগিতা পরবর্তী বিশ্ববিদ্যালয়ের গ্যালারি-১ এ পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদেরকে পুরস্কার এবং সার্টিফিকেট প্রদান করেন লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিইও (চিফ এক্সিকিউটিভ অফিসার) নাসের এজাজ বিজয়, প্রথম আলোর যুব কর্মসূচির প্রধান মুনির হাসান এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের হেড অব রিটেইল ব্যাংকিং সাব্বির আহমেদ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন লিডিং ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান মো. আসাদুজ্জামান খান।

এ সময় স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিলেট ব্রাঞ্চ ম্যানেজার এম মোজাম্মেল হক, লিডিং ইউনিভার্সিটি বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষকবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা এবং প্রথম আলো ও দূরন্ত টিভির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

‘কোড-ভাঙ্গা জবাব দাও’ স্লোগানে অনুষ্ঠিত প্রোগ্রামিং প্রতিযোগিতায় কলেজ থেকে সিলেট আঞ্চলিক পর্বে চ্যাম্পিয়ন হয় সিলেট এমসি কলেজের শিক্ষার্থীদের দল 'এমসি নূর'। স্কুল থেকে সিলেট আঞ্চলিক পর্বে চ্যাম্পিয়ন হয় সিলেট সরকারি পাইলট স্কুলের শিক্ষার্থীদের দল।

কুইজ প্রতিযোগিতায় স্কুল পর্বে প্রথম বর্ডার গার্ড স্কুলের শিক্ষার্থী আদেল এবং কলেজ পর্বে প্রথম ও দ্বিতীয় স্থান অর্জন করে সিলেট সরকারি কলেজের শিক্ষার্থী।

বর্তমান সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার কার্যক্রমকে তরুণরা সামনে এগিয়ে নিয়ে যাবে উল্লেখ করে উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, আগামী বিশ্বের চতুর্থ শিল্প বিপ্লবকে মোকাবেলা করার জন্য তৈরি করতে হবে আজকের এই তরুণ প্রোগ্রামারদেরকে। আজকে যারা বিজয়ী হয়েছেন তারা জাতীয় পর্যায়ে অংশগ্রহণ করে আন্তর্জাতিকভাবে বাংলাদেশের সুনাম বয়ে আনবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

তিনি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদেরকে অভিনন্দন এবং এ প্রোগ্রামের আয়োজন করার জন্য স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এবং প্রথম আলোকে আন্তরিকভাবে ধন্যবাদ জ্ঞাপন করেন।

স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের সিইও নাসের এজাজ বিজয় বলেন, বিশ্বে খুব দ্রুত পরিবর্তন পরিলক্ষিত হচ্ছে এবং এই পরিবর্তনের সব বিষয়েই রয়েছে প্রযুক্তিগত বিপ্লব। আর এই পরিবর্তনের ভবিষ্যৎ নির্ভর করছে ইয়ং আইটি দক্ষ জনশক্তির উপর। তিনি লিডিং ইউনিভার্সিটির ক্যাম্পাস দেখে মুগ্ধ হন এবং সুন্দর আয়োজনের জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

আপনার মন্তব্য

আলোচিত