সিলেটটুডে ডেস্ক

০১ অক্টোবর, ২০১৯ ২৩:১৬

আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে লিডিং ইউনিভার্সিটির শিক্ষকের অংশগ্রহণ

যুক্তরাজ্যের ডান্ডি বিশ্ববিদ্যালয় কর্তৃক আয়োজিত আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো: রাশেদুল ইসলাম অংশগ্রহণ করেছেন। দ্যা সোসাইটি অব লিগ্যাল স্কলারসের পৃষ্ঠপোষকতায় এবং স্কটল্যান্ডের ডান্ডি বিশ্ববিদ্যালয়ের স্কুল অব সোশ্যাল সায়েন্সেস এর উদ্যোগে ২৭-২৮ সেপ্টেম্বর দুদিনব্যাপী অনুষ্ঠিত  আন্তর্জাতিক জলবায়ু সম্মেলন-২০১৯ যোগ দিয়েছেন তিনি।

সম্মেলনে ইউরোপ ছাড়াও এশিয়া, আমেরিকা এবং আফ্রিকাসহ পৃথিবীর বিভিন্ন নামকরা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, স্কলার, জলবায়ু বিশেষজ্ঞ এবং সমাজবিজ্ঞানীরা আলোচনায় অংশ গ্রহণ করেন।
ইতোপূর্বে মো: রাশেদুল ইসলাম কানাডার ইয়র্ক ইউনিভার্সিটির সেন্টার ফর রিফিউজি স্টাডিজ এর আমন্ত্রণে ৫ দিন ব্যাপী আন্তর্জাতিক বিশষজ্ঞদের সমন্নয়ে আয়োজিত সেমিনারে বিভিন্ন দেশের একাডেমিক ও শরনার্থী বিশেষজ্ঞ, গবেষক, আইনবিধ এবং আন্তর্জাতিক আইনজিবীগনের সাথে আন্তর্জাতিক সেমিনারে অংশগ্রহণ করেছেন। শরণার্থী মাইগ্রেশন বিষয় ছাড়াও শরণার্থীদের সামাজিক অবস্থান, স্বাস্থ এবং সংখ্যালঘুদের উপর যোন্য নির্যাতন এবং তাদের কল্যাণার্থে আন্তর্জাতিকভাবে কী করা যেতে পারে এসব বিষয়ে উক্ত সেমিনারে আলোকপাত করা হয়।

তিনি আমেরিকার ভার্জিনিয়ায় আরলিংটনের জর্জ মেশন ইউনিভার্সিটির এন্টোনিন স্কেনিয়া ল’ স্কুলের আমন্ত্রণে ১২ দিন ব্যাপী আন্তর্জাতিক বিশষজ্ঞদের সমন্নয়ে আয়োজিত কর্মশালায় বিভিন্ন দেশের একাডেমিকক বিশেষজ্ঞ, গবেষক, আইনবিধ এবং আন্তর্জাতিক আইনজিবীগনের সাথে আন্তর্জাতিক আইন বিষয়ক কর্মশালায় অংশগ্রহণ করেছেন।

তাছাড়াও বেলজিয়ামে ইউনিভার্সিটি অব এন্টওয়ারপেন এর ফেকাল্টি অব ল’ এর আমন্ত্রণে দু’দিনব্যাপী আন্তর্জাতিক শিশু অপহরণ বিষয়ক গবেষণামূলক প্রশিক্ষণ সেমিনারে প্রতিনিধিত্ব করেন লিডিং ইউনিভার্সিটির আইন বিভাগের বিভাগীয় প্রধান সহযোগী অধ্যাপক মো: রাশেদুল ইসলাম।

আপনার মন্তব্য

আলোচিত