শুক্রবার, ১৫ নভেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

২০ অক্টোবর, ২০১৯ ১৩:০৯

আবরার হত্যার তদন্ত শেষ না হওয়ার আগে বুয়েটে পরীক্ষা নয়

আবরার ফাহাদ হত্যা ঘটনায় অভ্যন্তরীণ তদন্ত শেষ হওয়ার আগে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পরীক্ষা অনুষ্ঠিত হবে না।

শনিবার (১৯ অক্টোবর) থেকে বুয়েটের টার্ম ফাইনাল পরীক্ষা শুরুর কথা থাকলেও শিক্ষার্থীদের আন্দোলনের মুখে তা স্থগিত রয়েছে।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মাহবুবুর রহমান বিষয়টি নিশ্চিত করে বলেন, ছাত্র-ছাত্রীদের দাবি আছে, কর্মসূচি আছে। এখন আমাদের সবকিছু বিশ্ববিদ্যালয়ের তদন্ত প্রতিবেদনের উপর নির্ভর করছে। তদন্ত প্রতিবেদন পেলে সব কিছু ঠিক হবে। তখন পরীক্ষার তারিখও ঠিক করা হবে।

আবরার হত্যার পর উদ্ভূত এই পরিস্থিতিতে পরীক্ষা না নেওয়ার বিষয়ে একাডেমিক কাউন্সিল আগেই সিদ্ধান্ত নিয়েছিল বলে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জানান।

বুয়েটের শেরেবাংলা হলে ছাত্রলীগের একদল নেতা-কর্মীর নির্যাতনে ৬ আগস্ট রাতে তড়িৎ কৌশল বিভাগের শিক্ষার্থী আবরার ফাহাদ নিহত হওয়ার পর আন্দোলনে নেমে ১০ দফা দাবি তোলেন বুয়েট শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবির সঙ্গে বুয়েট শিক্ষক সমিতি ও সাবেক শিক্ষার্থীরাও সমর্থন প্রকাশ করেন। তাদের দাবির মুখে বুয়েটে ছাত্র রাজনীতি নিষিদ্ধ, আবরার হত্যার আসামিদের সাময়িক বহিষ্কার, হলগুলোতে নির্যাতন বন্ধে নানা পদক্ষেপ নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অধিকাংশ দাবি পূরণের আশ্বাসের পরও শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন। পরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের পাঁচটি দাবি তাৎক্ষণিকভাবে বাস্তবায়নের বিজ্ঞপ্তি দিলে ভর্তি পরীক্ষার জন্য আন্দোলন শিথিল করা হয়।

আবরার হত্যা মামলার এজাহারভুক্ত আসামিদের ইতোমধ্যে সাময়িক বহিষ্কার করা হয়েছে। নোটিস এসেছে জড়িতদের তদন্তের ভিত্তিতে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে। আইন প্রয়োগকারী সংস্থার তদন্তের ভিত্তিতে নতুন করে কারও নাম এলে তাদেরকেও আজীবন বহিষ্কার করা হবে।

বুয়েটে ফাইনাল পরীক্ষার প্রস্তুতিকালীন ছুটি শেষে ১৯ অক্টোবর থেকে টার্ম ফাইনাল পরীক্ষা শুরুর কথা ছিল। কিন্তু ১৬ অক্টোবর গণশপথে মাঠের আন্দোলন স্থগিত করলেও খুনীদের স্থায়ী বহিষ্কারের আগে ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ না করার ঘোষণা দেয় আন্দোলনকারীরা।

আপনার মন্তব্য

আলোচিত