শাবি প্রতিনিধি

০১ নভেম্বর, ২০১৯ ১৯:০০

শাবিতে ১১ তম জাতীয় গণিত অলিম্পিয়াড সম্পন্ন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে(শাবিপ্রবি) ১১ তম জাতীয় গণিত অলিম্পিয়াড (সিলেট আঞ্চলিক পর্ব) অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ গনিত সমিতির উদ্যোগে ও এ এফ মুজিবুর রহমান ফাউন্ডেশনের আর্থিক সহযোগিতায় গণিত সমিতির আয়োজনে এ অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।

শুক্রবার (১ অক্টোবর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন সি এর ২০৯ ও ২১৩ নং কক্ষে এ প্রতিযোগিতা শুরু হয়ে সাড়ে ১১ টায় শেষ হয় ।

পরে বিকেল সাড়ে ৩টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। এবং একই স্থানে বিকেল সাড়ে ৪টা বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

এসময় গণিত বিভাগের বিভাগীয় প্রধান ড. মো. গোলাম আলী হায়দার চৌধুরীর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কোষাধ্যক্ষ ড. ইলিয়াস উদ্দিন বিশ্বাস,  ফিজিক্যাল সায়েন্স অনুষদের ডীন অধ্যাপক ড. সাজেদুল করীম,  জাতীয় গণিত অলিম্পিয়াড এর প্রতিনিধি ড. মোস্তাক আহমেদ,  এবং বিভাগের শিক্ষক প্রমুখ।

বিশেষ অতিথির বক্তব্যে কোষাধ্যক্ষ বলেন, গণিত মানুষকে যুক্তিবাদী করে গড়ে তুলে। দেশকে এগিয়ে নিতে হলে গণিতের কোন বিকল্প নেই, গণিতে যে যত বেশি ভালো করবে সে তত বেশি এগিয়ে যাবে ।

অলিম্পিয়াডে বিজয়ীরা হলেন ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী নাজমুস সাকিব, মোসলেমা আক্তার  বিথী, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী এ কে এম ফখরুল হোসেন, প্রীতি মুখার্জি, মো. তাজনিদুর রহমান, গণিত বিভাগের শিক্ষার্থী আবু হোসেন রাফি, ইসরাত জাহান, দিন মোহাম্মদ, নজরুল ইসলাম এবং বিজনেস এডমিনিস্ট্রেশন বিভাগের শিক্ষার্থী মো. ওয়াহিদুজ্জামান অনিক।

এ পর্ব থেকে মোট ১০ জন প্রতিযোগীকে ফাইনাল পর্বের জন্য মনোনীত করা হয়।

১১ তম জাতীয় গণিত অলিম্পিয়াডে সিলেট আঞ্চলিক পর্বে সিলেট বিভাগের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্নাতক পর্যায়ের শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

আগামী ১৩ ডিসেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ অলিম্পিয়াড এর ফাইনাল পর্ব অনুষ্ঠিত হবে।

আপনার মন্তব্য

আলোচিত