শুক্রবার, ২২ নভেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০২ নভেম্বর, ২০১৯ ০১:৪৩

জেএসসি শুরু আজ, সিলেটে পরীক্ষার্থী দেড় লাখ

ফাইল ছবি

সিলেটসহ সারা দেশে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) এবং জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হচ্ছে শনিবার (২ নভেম্বর)। এবার এই দুই পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ২৬ লাখ ৬১ হাজার ৬৮২। এর মধ্যে জেএসসি পরীক্ষার্থী ২২ লাখ ৬০ হাজার ৭১৬। মোট ২ হাজার ৯৮২টি কেন্দ্রে এই পরীক্ষা হবে। এরমধ্যে ১২ লাখ ২১ হাজার ৬৯৫ জন ছাত্র ও ১৪ লাখ ৩৯ হাজার ৯৮৭ জন ছাত্রী।

সকাল ১০টায় সিলেটের ১৩৯টিসহ সারাদেশের ২হাজার ৯০৩টি কেন্দ্রে একযোগে এই পরীক্ষা শুরু হবে। এবার জেএসসিতে সিলেটে ১ লাখ ৫৬ হাজার ৪৫৩ শিক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। এরমধ্যে ৬৭ হাজার ১০২ জন ছাত্র ও ৮৯ হাজার ৩৫১ জন ছাত্রী।

ইতোমধ্যে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি শেষ করেছে শিক্ষা বোর্ডগুলো। গত ২৯ অক্টোবর সংবাদ সম্মেলন করে পরীক্ষাসংক্রান্ত এসব তথ্য জানান শিক্ষামন্ত্রী দীপু মনি। সংবাদ সম্মেলনে প্রশ্নপত্র ফাঁস রোধে বিভিন্ন পদক্ষেপ নেওয়ার কথা জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, জেএসসি ও জেডিসি পরীক্ষার কারণে ২৫ অক্টোবর থেকে আগামী ১৫ নভেম্বর পর্যন্ত দেশে সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। প্রশ্নপত্র ফাঁস সংক্রান্ত গুজবের ফাঁদে না পড়তে অভিভাবকদের প্রতি আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

এবারও পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করতে হবে। প্রতিবন্ধীদের জন্য অতিরিক্ত ২০ মিনিট সময় দেওয়া হবে। যাদের হাত নেই তাদের জন্য দেওয়া হবে শ্রুতি লেখক।

পরীক্ষা চলাকালে কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে শিক্ষক-ছাত্র, কর্মচারীদের মোবাইল, মোবাইল সুবিধাসহ ঘড়ি, কলম, ইলেকট্রনিকস ডিভাইস ব্যবহার নিষিদ্ধ।

পরীক্ষার্থী ও সংশ্লিষ্ট ব্যক্তি ছাড়া অন্য কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। কেউ প্রবেশ করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. কবির আহমদ জানান, গতবার সিলেটে পরীক্ষা কেন্দ্র ছিল ১শ ৩১টি এবার তা বেড়ে হয়েছে ১শ ৩৯টি। গতবার জেএসসিতে ১ লাখ ৫১ হাজার ৯৮৪ জন শিক্ষার্থী পরীক্ষা দিয়ে ছিল। এবার তা বেড়ে ১ লাখ ৫৬ হাজার ৪৫৩ শিক্ষার্থী পরীক্ষায় বসছে। গতবারের চেয়ে এবার ৪ হাজার ৪৬৯ শিক্ষার্থী বেড়েছে।

এদিকে ৯টি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে নেয়া হচ্ছে এই পরীক্ষা। এরমধ্যে প্রথমবারের মতো ময়মনসিংহ শিক্ষা বোর্ড পরীক্ষা নিচ্ছে। এ বছর মোট পরীক্ষার্থীর মধ্যে জেএসসিতে ২২ লাখ ৬০ হাজার ৭১৬ জন ও জেডিসিতে ৪ লাখ ৯৬৬ জন শিক্ষার্থী রয়েছে। মোট পরীক্ষার্থীর মধ্যে নিয়মিত ২৩ লাখ ৯৭ হাজার ৫৬০ জন। অবশিষ্টরা অনিয়মিত।

এরমধ্যে ২ লাখ ৩৩ হাজার ৩১০ জন জেএসসিতে এবং ৩০ হাজার ২৯১ জন পরীক্ষার্থী রয়েছে জেডিসিতে। অনিয়মিত পরীক্ষার্থীরা কেউ এক, দুই ও তিন বিষয়ে অকৃতকার্য। ফেল করা প্রার্থীরাও আছে। আছে মানোন্নয়ন পরীক্ষার্থী। এছাড়া দেশের বাইরে মোট ৯টি কেন্দ্রে ৪৫৪ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে।

আপনার মন্তব্য

আলোচিত