বুধবার, ২০ নভেম্বর ২০১৯ ইং

সিলেটটুডে ডেস্ক

০৬ নভেম্বর, ২০১৯ ১৬:০১

লিডিং ইউনিভার্সিটিতে রোভার স্কাউটিং বিষয়ক সেমিনার

লিডিং ইউনিভার্সিটিতে রোভার স্কাউটিং বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৬ নভেম্বর) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের গ্যালারি-১ এ স্কাউট চিন্তা, কথা ও কাজে নির্মল এ প্রতিপাদ্যকে সামনে রেখে লিডিং ইউনিভার্সিটি রোভার স্কাউটসের উদ্যোগে ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য রোভার স্কাউটিং’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।

বাংলাদেশ স্কাউটস সামাজিক নেতৃত্বে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে উল্লেখ করে সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. মো. কামরুজ্জামান চৌধুরী বলেন, স্কাউট একটি সামাজিক প্রতিষ্ঠান যার মাধ্যমে নেতৃত্বের গুণাবলী তৈরি হয়। স্কাউটগণ তাদের চিন্তা ভাবনার মাধ্যমে সমাজ পরিবর্তনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। স্কাউটিং নিয়ম ও শৃঙ্খলা শিখায়। এর মাধ্যমে মানবিক এবং নেতৃত্ব প্রদানের দক্ষতা তৈরি হয় যা শিক্ষার্থীদের ভবিষ্যৎ ক্যারিয়ার গড়তে সহায়ক ভূমিকা রাখবে।

বাংলাদেশ স্কাউটস, রোভার আঞ্চলিক স্কাউটস, সিলেট লিডিং ইউনিভার্সিটি রোভার স্কাউটস ইউনিটকে সামনে এগিয়ে নিতে প্রয়োজনীয় সবধরনের সহযোগিতা করবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

লিডিং ইউনিভার্সিটি রোভার স্কাউটসের সেক্রেটারি ইঞ্জিনিয়ার জাফর আহমেদ লিমনের সভাপতিত্বে সেমিনারে রিসোর্স পারসন সিলেট জেলা রোভার স্কাউটের সম্পাদক ও মদন মোহন কলেজের সহযোগী অধ্যাপক মো. মবশ্বীর আলী বলেন, স্কাউটিং করতে হয় স্ব-ইচ্ছায়। লিডিং ইউনিভার্সিটিতে রোভার স্কাউটস ইউনিটের কার্যক্রম শুরু হওয়ায় তিনি কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান।

তিনি জাতীয় এবং আন্তর্জাতিকভাবে রোভার স্কাউটিংয়ের কার্যক্রম তুলে ধরে তরুণ স্কাউটসদের করণীয় বিষয়ে বিভিন্ন পরামর্শ দেন।

বিশেষ অতিথির বক্তব্যে লিডিং ইউনিভার্সিটি রোভার স্কাউটসের প্রেসিডেন্ট ও লিডিং ইউনিভার্সিটির রেজিস্ট্রার মেজর (অব.) মো. শাহ আলম, পিএসসি বলেন, স্কাউটিং চারিত্রিক পরিবর্তনের সাথে সাথে মানবিক গুণাবলীতেও পরিবর্তন আনে এবং ব্যক্তি জীবনে বিভিন্ন সুযোগ এনে দেয়। শিক্ষার্থীদের জন্য স্কাউটিং খুব ভাল কারিকুলার এক্টিভিটিজ বলেও তিনি উল্লেখ করেন।

বাংলাদেশ স্কাউটস, রোভার অঞ্চল সিলেট জেলা রোভারের যুগ্ম সম্পাদক সাঈদ আহমদ হাছান বলেন, স্কাউটিং স্রষ্টার প্রতি বিশ্বাস, নিজের প্রতি কর্তব্য পালন এবং অপরের প্রতি কর্তব্য পালনসহ সামাজিক কর্মকান্ডে দায়িত্ব এবং উন্নয়নে সম্পৃক্ত হবার প্রেরণা যোগায়।

লিডিং ইউনিভার্সিটি রোভার স্কাউটসের সদস্য মোছাদ্দিক আহমদ লিমনের সঞ্চালনায় সেমিনারে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ভারপ্রাপ্ত বিভাগীয় প্রধান ইঞ্জিনিয়ার মো. আবু জাফর, ব্যবসায় প্রশাসন বিভাগের সহকারী অধ্যাপক মোসা. হালিমা বেগম, সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক ইঞ্জিনিয়ার সাব্বির আহমেদ ওসমানী, রাগীব-রাবেয়া ডিগ্রি কলেজের শিক্ষক রোভার স্কাউটস লিডার সাইদুর রহমান এবং লিডিং ইউনিভার্সিটি রোভার স্কাউটসের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

 

আপনার মন্তব্য

আলোচিত